আদালতে খালেদা: বাইরে এসি প্রিজন ভ্যান ও কঠোর নিরাপত্তা

  26-12-2017 12:05PM

পিএনএস ডেস্ক: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে ঢাকার বকিশবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে উপস্থিত হয়েছেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। এদিকে বিশেষ আদালতের নিরাপত্তা জোরদার করা হয়েছে। আনা হয়েছে এসি প্রিজন ভ্যান।

মঙ্গলবার সকালে পুরান ঢাকার বিশেষ জজ আদালত এলাকা ও আশপাশ এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে হাইকোর্ট এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মঙ্গলবার সকালে বিশেষ আদালত এলাকায় পুলিশের ব্যাপক উপস্থিত লক্ষ্য করা গেছে। এছাড়া র্যানবের গাড়িও টহল দিচ্ছে। আদালতে প্রবেশের পথে স্থাপন করা হয়েছে আর্চওয়ে। গতদিনের মতো আদালতে প্রবেশের পথে স্থাপন করা হয়েছে আর্চওয়ে। আর্চওয়ের পাশের খুঁটিতে ঝুলানো হয়েছে ডিএমপির লালবাগ জোনের একটি ব্যানার। ওই ব্যানারে লেখা রয়েছে, ‘বিশেষ আদালতে নিরাপত্তার কারণে অনুগ্রহ পূর্বক নিরাপত্তার তল্লাশীতে সাহায্য করুন।’ এর পাশপাশি পুলিশের হাতে আছে হ্যান্ড মেটাল ডিটেক্টরও।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লালবাগ জোনের উপ-কমিশনার (ডিসি-প্রসিকিউশন) মো. আনিসুর রহমান বলেন, কোর্টের নিরাপত্তা জোরদার করতেই প্রবেশ পথে আর্চওয়ে বসানো হয়েছে। গত বৃহস্পতিবার থেকে এব্যবস্থা নেওয়া হয়েছে। তবে ওইদিনের চেয়ে আজকে নিরাপত্তা একটু বেশি।

এদিকে বিশেষ আদালত চত্বরে অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত ও বুলেট প্রুফ প্রিজন ভ্যান আনা হয়েছে। এর ভেতরে আসামির গতিবিধি পর্যবেক্ষণে এর ভেতরে আছে ক্লোজ সার্কিট ক্যামেরাও।

আদালত চত্বরে যে প্রিজন ভ্যানটি আনা হয়েছে সেটির চালক রফিকুল বলেন, ইতালি থেকে তিনটি বুলেটপ্রুফ প্রিজনভ্যান কেনা হয়েছে। এর মধ্যে দুটি দেয়া হয়েছে ডিএমপিকে। অন্যটি গাজীপুর পুলিশকে দেয়া হয়েছে। এসব প্রিজন ভ্যানে ছয় স্তরের নিরাপত্তা আছে।

ঢাকা মহানগর পুলিশের একজন কর্মকর্তা জানিয়েছে, গত জুন মাসে এ ধরনের তিনটি প্রিজন ভ্যান আনা হয়েছে দেশে। মূলত গুরুত্বপূর্ণ আসামিদের পরিবহনের জন্য এই ভ্যানগুলো ব্যবহার করার কথা আছে।

এর আগে মঙ্গলবার সকাল ১০টা ৫০ মিনিটে খালেদা জিয়া গুলশানের বাসভবন থেকে আদালতের উদ্দেশে রওনা হন। বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে উপস্থিত হয়ে খালেদা জিয়ার যুক্তি উপস্থাপনের এদিন ধার্য রয়েছে।

জানা গেছে, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আসামি পক্ষের তৃতীয় দিনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলেই রায়ের পর্যায়ে চলে আসবে। এছাড়া শিগগিরই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটির যুক্তিতর্ক উপস্থাপন শুরু হবে।

গত ২১ ডিসেম্বর ঢাকা বকশীবাজার আলীয়া মাদ্রাসা মাঠে অস্থায়ী বিশেষ জজের বিচারক ড. আখতারুজ্জামানের আদালত মামলাটি দুটি যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আগামী ২৬-২৮ ডিসেম্বর এ দিন ধার্য করেন।

প্রসঙ্গত, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলায় বিএনপি নেতা হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানকে আসামি করা হয়।

এতিমদের জন্য বিদেশি থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন