৬ ইটভাটাকে ৬ লাখ টাকা জরিমানা

  28-12-2017 08:38AM



পিএনএস ডেস্ক: ইট তৈরিতে কারচুপির অভিযোগে ছয়টি ইটভাটাকে ছয় লাখ জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বুধবার ঢাকা জেলার সাভারের আমিন বাজারে তুরাগ নদীর তীরে অবস্থিত ইটভাটায় অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়।

প্রতিষ্ঠানগুলো হলো শাহীন ব্রিকস, এবিসি ব্রিকস, এআইএম ব্রিকস, সিটি ব্রিকস, কেবিসি ব্রিকস ও এইচবিসি ব্রিকস। প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট ছয় লাখ টাকা জরিমানা করা হয়। অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থাটির পরিমাপ অনুযায়ী, প্রতিটির ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার। কিন্তু প্রতিষ্ঠানগুলো ইট তৈরিতে সঠিক পরিমাপ দিচ্ছে না।

পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরিতে নানা কারচুপির প্রমাণ পাওয়া গেছে। যা আইন পরিপন্থী। তাই নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে আকারের ইট তৈরি করে ভোক্তাদের ঠকানোর অভিযোগে ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে পরিচালনায় নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কাযার্লয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক আফরোজা রহমান এবং মো. আব্দুল জব্বার মন্ডল। সার্বিক সহযোগিতা প্রদান করেন এপিবিএন-১ এর সদস্যরা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন