চার মাস নিখোঁজের পর বিএনপি নেতা সাদাত রিমান্ডে

  31-12-2017 06:18PM

পিএনএস ডেস্ক : চার মাসেরও বেশি সময় ধরে নিখোঁজ থাকার পর গ্রেপ্তার ব্যবসায়ী ও বিএনপি নেতা সৈয়দ সাদাত আহমেদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুনানি শেষে রোববার ঢাকা মহানগর হাকিম প্রণব কুমার এই রিমান্ডের আদেশ দেন।

এর আগে ২০১৫ সালের ৯ জানুয়ারি রাজধানীর রমনা থানায় দায়ের করা নাশকতার একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) এসআই মো. সাইফুল ইসলাম খান।

রিমান্ড আবেদনে বলা হয়, ২০১৫ সালের ৯ জানুয়ারি বিএনপিসহ ২০ দলের অবরোধ কর্মসূচি চলাকালে রাত সোয়া ১১টার দিকে মগবাজারস্থ সেলিব্রেশন কমিউনিটি সেন্টারের সামনে অবরোধকারীরা পার্কিং করা একটি টয়োটা প্রাইভেটকারে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়। ওই ঘটনায় গাড়িতে থাকা ড্রাইভার আবুল কালাম অগ্নিদগ্ধ হন। পরে ওই বছর ১৫ জানুয়ারি তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ মামলায় আসামি সৈয়দ সাদাত প্রত্যক্ষভাবে জড়িত মর্মে যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ যাওয়া যাচ্ছে। এ মামলায় এখানো অনেক আসামি পলাতক। তাদের গ্রেপ্তারে জন্য এই আসামিকে রিমান্ডে নেওয়া প্রয়োজন।

রাষ্ট্রপক্ষে সহকারী পুলিশ কমিশনার মিরাশ উদ্দিন রিমান্ড মঞ্জুরের পক্ষে শুনানি করেন।

অপরদিকে আসামিপক্ষের আইনজীবী সৈয়দ মিজানুর রহমান রিমান্ড বাতিল চেয়ে জামিনের শুনানি করেন।

শুনানিতে তিনি বলেন, মামলাটি ২০১৫ সালের। মামলায় ১৩ জনের নাম উল্লেখ আর কয়েকজনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। এজাহারে তার নাম নেই।

তিনি বলেন, গত ২২ আগস্ট বিমানবন্দর সড়কের বনানী ফ্লাইওভারের নিচ থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে সাদা পোশাকধারী কয়েকজন সৈয়দ সাদাত আহমেদকে তার ব্যক্তিগত গাড়ি থামিয়ে একটি মাইক্রোবাসে তুলে নেয়। ওই সময় গাড়িতে সাদাতের ছেলেও ছিল। কিন্তু তাকে নেয়নি অপহরণকারীরা। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। ওই ঘটনায় সাদাতের স্ত্রী ক্যান্টনমেন্ট থানায় অপহরণ মামলা করেন। আমাদের সৌভাগ্য যে তিনি জীবিত ফিরে এসেছেন। এখন ২০১৫ সালের একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা সারপ্রাইজ ছাড়া আর কিছুই নয়। তবে আমরা শুকরিয়া জানাই তিনি জীবিত আছেন।

তিনি আরো বলেন, তাকে রিমান্ডে না নিলে ন্যায়বিচার হবে না, যদি এমন হয় তবে তাকে একদিনের রিমান্ড দেন। আর যদি রিমান্ড না দেন তাহলে তাকে জামিন দেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তিন দিনের রিমান্ডের আদেশ দেন।

প্রসঙ্গত, শনিবার রাত ১০টার দিকে রামপুরা ব্রিজ এলাকায় সাদাত আহমেদের সন্ধান পায় ডিবি পুলিশ। ডিবি দক্ষিণের উপকমিশনার শহিদুল্লাহ হক জানান, সাদাত আহমেদকে রামপুরা ব্রিজ এলাকায় পাওয়া গেছে। তার সঙ্গে ব্যাগ, লাপটপ, চার্জার, কিছু কাগজপত্র ছিল।

সাদাত এবিএন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য। গত ২২ আগস্ট বিকেলে বনানী ওভারপাসের নিচে নিজ গাড়ি থেকে নামিয়ে একটি মাইক্রোবাসে তুলে নেওয়া হয় সাদাতকে। ওই সময় সাদাতের গাড়িতে তার ছেলেও ছিলেন। তবে অপহরণকারীরা শুধু সাদাতকেই নিয়ে যায় বলে তাদের পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছিল। দীর্ঘদিন তার খোঁজ না থাকায় ক্যান্টনমেন্ট থানায় অপহরণ মামলাও করেছিলেন সাদাতের স্ত্রী।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন