জাপা নেতা মোরশেদ ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

  10-01-2018 05:28PM


পিএনএস ডেস্ক: বেসিক ব্যাংকের ২৭৫ কোটি টাকা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগে জাতীয় পার্টির (জাপা) নেতা মোরশেদ মুরাদ ইব্রাহিম ও তার স্ত্রী সংসদ সদস্য মাহজাবীন মোরশেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুপুরে চট্টগ্রামের ডবলমুরিং থানায় দণ্ডবিধির ৪০৯ ও ৪২০ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় দুটি মামলা করেন দুদক কেন্দ্রীয় কার্যালয়ের সহকারী পরিচালক সিরাজুল হক।

দুই মামলায় বেসিক ব্যাংকের দুই কর্মকর্তাসহ তিনজনকে আসামি করা হয়েছে।

মোরশেদ মুরাদ ইব্রাহিম বর্তমানে হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান। তিনি চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি। আর তার স্ত্রী মাহজাবীন মোরশেদ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের (মহিলা আসন-৪৫) সদস্য।

১৩৪ কোটি টাকা আত্মসাতের মামলায় আসামি মোরশেদ মুরাদ ইব্রাহিম। তিনি ক্রিস্টাল স্টিল অ্যান্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে বেসিক ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ঋণের আবেদন করেছিলেন। এ মামলার অন্য আসামি বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান।

১৪১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে অপর মামলায় আসামি করা হয়েছে সাংসদ মাহজাবীন মোরশেদকে। তিনি আইজি নেভিগেশন নামের একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ঋণ আবেদন করেছিলেন।

এ মামলার অন্য দুই আসামি হলেন আইজি নেভিগেশন লিমিটেড পরিচালক সৈয়দ মোজাফফর হোসেন এবং বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম।

দুদকের সহকারী পরিচালক সিরাজুল হক বলেন, ১৩৪ কোটি এবং ১৪১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুটি মামলা করা হয়েছে। ২০১০ সাল থেকে পরবর্তী সময়ে এলসি খোলার নামে এবং ঋণ হিসেবে এসব অর্থ নেয়া হলেও তা পরিশোধ করা হয়নি। এছাড়া ঋণের বিপরীতে তাদের কোনো মর্টগেজও নেই।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন