বিদেশি আইনজীবীকে অনুমতি দেবে না বার কাউন্সিল

  22-03-2018 11:56AM

পিএনএস ডেস্ক:বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলাগুলোতে পরামর্শক ও আইনি লড়াইয়ের জন্য বিএনপি বৃটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে নিয়োগ দিলেও তিনি আদালতে আইনি লড়াইয়ের সুযোগ পাবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার।

গতকাল সন্ধ্যায় তিনি বলেন, আমাদের দেশের আদালতে আইনি লড়াইয়ের জন্য বিদেশি কোন আইনজীবীকে অনুমতি দেয়ার বিধান নেই। তিনি বলেন, বিদেশ থেকে আইনজীবী আসলেই তো হবে না। তাকে আদালতে শুনানি করতে হলে বার কাউন্সিলের অনুমতি লাগবে।

কিন্তু বার কাউন্সিল অ্যাক্ট অনুযায়ী বিদেশি কোনো আইনজীবীকে অনুমতি দেয়ার নিয়ম নেই। বিদেশ থেকে হঠাৎ করে একজন আইনজীবী এলেই তো আমরা সম্মতি দিতে পারি না।

আবদুল বাসেত মজুমদার বলেন, আমাদের কাছে তারা (খালেদা জিয়ার আইনজীবীরা) এ বিষয়ে কোনো অনুমতি এখন পর্যন্ত চায়ওনি, আর অনুমতি দেয়ার নিয়মও নেই। তিনি বলেন, এর আগেও মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য বিদেশি আইনজীবী নিয়োগের জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু আমরা অনুমতি দিইনি।

প্রসঙ্গত, মঙ্গলবার নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, খালেদা জিয়ার মামলাগুলোতে আইনি লড়াইয়ের জন্য দেশের আইনজীবীদের সহযোগিতা করার জন্য, পরামর্শ দেয়ার জন্য বৃটিশ আইনজীবী ব্যারিস্টার লর্ড কার্লাইলকে নিয়োগ দেয়া হয়েছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন