শেখ হাসিনা হত্যাচেষ্টা: ডেথ রেফারেন্স ও আপিল শুনানি রবিবার

  22-03-2018 03:51PM


পিএনএস ডেস্ক: কোটালিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলায় ১০ জঙ্গির ডেথ রেফারেন্স ও আপিল শুনানি রবিবার দিন ধার্য করেছে হাইকোর্ট।

অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দশ জঙ্গির ডেথ রেফারেন্স ও আপিলের। মামলাটি শুনানির জন্য হাইকোর্টে পাঠিয়েছেন প্রধান বিচারপতি।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ডেথ রেফারেন্স ও আপিলের ওপর এই শুনানির জন্য বৃহস্পতিবারের দৈনন্দিন কার্যতালিকার ২১৫ নম্বর ক্রমিকে মামলাটি অন্তর্ভুক্ত ছিল।

২০০০ সালের ২২ জুলাই গোপালগঞ্জের কোটালিপাড়ায় শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠ প্রাঙ্গণে জনসভার প্যান্ডেল তৈরির সময় ৭৬ কেজি ওজনের একটি শক্তিশালী বোমা পাওয়া যায়। এই মাঠে আয়োজিত জনসভায় অংশ গ্রহণের কথা ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এই মামলায় গত ২০ আগস্ট দশ জঙ্গিকে ফায়ারিং স্কোয়াডে গুলি করে মৃত্যুদণ্ডের আদেশ দেয় ট্রাইব্যুনাল। ১৯৭৪ এর বিশেষ ক্ষমতা আইনের ১৫ (১) (এ) (বি) (সি)/২৫/(ডি) ধারায় দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে এ দণ্ড দেয়া হয়।

দণ্ড প্রদানের রায়ে বলা হয়, বিস্ফোরক বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী ওই শক্তিশালী বোমার বিস্ফোরণ হলে এক কিলোমিটার ব্যাসার্ধ এলাকা ক্ষতিগ্রস্ত হতো। এতে হতাহত হয় শতশত মানুষ।

এ ঘটনায় জড়িত আসামি মুফতি হান্নানসহ চারজন ঘটনার সঙ্গে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করে জবানবন্দি দেন। শেখ হাসিনাকে হত্যা পরিকল্পনাকারীদেরও একজন ছিলেন মুফতি হান্নান।

প্রসঙ্গত, তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলার মামলায় মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন