হাসপাতালগুলোর বর্জ্য যথাযথ প্রক্রিয়ায় অপসারণে হাইকোর্টের রুল

  


পিএনএস ডেস্ক: দেশের হাসপাতালগুলোর বর্জ্য যথাযথ প্রক্রিয়ায় অপসারণে কেন নিদের্শ দেয়া হবে না মর্মে রুল জারি করেছে হাইকোর্ট। সেই সঙ্গে ২২ জুলাইয়ের মধ্যে জবাব দিতে বলা হয়েছে স্বাস্থ্য সচিব ও পরিবেশ বিষয়ক সচিবকে।

রবিবার দুপুরে হাইকোর্টের একটি বেঞ্চ এই রুল জারি করেন।

রাজধানী ঢাকা, বিভাগীয় ও জেলা শহর তো বটেই, সাম্প্রতিক সময়ে মফস্বল শহরগুলোকে কেন্দ্র করে গড়ে উঠছে ক্লিনিক, হাসপাতাল ও প্যাথলজিক্যাল ল্যাব। স্বভাবতই এসব প্রতিষ্ঠান থেকে নিত্যদিন বিপুল পরিমাণ বর্জ্য সৃষ্টি হচ্ছে। কিন্তু এসব বর্জ্য নিষ্কাশনে নেই কোনো টেকসই ব্যবস্থাপনা।

অন্যদিকে স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগেরই নেই বর্জ্য পরিশোধনের কোনো নিজস্ব ব্যবস্থা। বিভিন্ন দৈনিকে হাসপাতালগুলোর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল (রামেক) ও সরকার অনুমোদিত বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্রের বর্জ্য নষ্ট ও শোধন ছাড়াই ফেলা হচ্ছে যেখানে-সেখানে। এতে রাসায়নিক দ্রব্যে দূষিত হচ্ছে নগরীর পরিবেশ। অন্যদিকে বর্জ্য ব্যবস্থাপনার জন্য হাসপাতালে ওয়েস্টওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (ডব্লিউটিপি) স্থাপন করা বাধ্যতামূলক হলেও নগরীর অনেক বেসরকারি হাসপাতালে তা নেই। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন জনসাধারণ।

এ অবস্থা শুধু রাজশাহী কিংবা ঢাকাতেই নয়, সারাদেশের একই চিত্র বিরাজ করছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech