নেত্রকোনার ৪ জনের বিরুদ্ধে সূচনা বক্তব্য উপস্থাপন

  



পিএনএস ডেস্ক: মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার দুর্গাপুরের খলিলুর রহমানসহ চার আসামির বিরুদ্ধে প্রসিকিউশনের সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপনের মধ্যদিয়ে বিচার শুরু করেছেন ট্রাইব্যুনাল।

এইকই সঙ্গে মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য বৃহস্পতিবার পরবর্তী দিন ঠিক করা হয়েছে। বুধবার ট্রাইবুনালের জ্যেষ্ঠ বিচারপতি মো. আমীর হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রানা দাসগুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে গ্রেফতার তিন আসামির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মাসুদ রানা ও পলাতক আসামির পক্ষে ছিলেন রাষ্ট্রীয় খরচে নিযুক্ত আইনজীবী গাজী এমএইচ তামিম।

আইনজীবী মাসুদ রানা জানিয়েছেন, এই মামলায় প্রসিকিউশনের সূচনা বক্তব্য ও সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল বুধবার। প্রসিকিউশন সেই অনুযায়ী সূচনা বক্তব্য রেখেছে। কিন্তু সাক্ষ্যগ্রহণ হয়নি। কারণ দেখা যায়, সাক্ষীদের ওপর সমনই জারি হয়নি। পরে আদালত সাক্ষীদের ওপর সমন জারিপূর্বক সাক্ষ্যগ্রহণের জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেন।

মামলায় আসামিরা হলেন- আজিজুর রহমান (৬৫), আশক আলী (৮২), মো. শাহনেওয়াজ (৮৮) ও খলিলুর রহমান (৭২)। আসামিদের মধ্যে তিনজন কারাগারে, অপর আসামি খলিলুর রহমান পলাতক।

আসামিদের বিরুদ্ধে ২০১৭ সালের ৩ মে আনুষ্ঠানিক (ফরমাল চার্জ) অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। মুক্তিযুদ্ধকালীন নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা এলাকায় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার মতো যুদ্ধাপরাধের পাঁচটি ঘটনায় জাড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

২০১৭ সালের ২৮ নভেম্বর আদালত অভিযোগ আমলে নেন। চলতি বছর ১২ মার্চ আসামিদের বিরুদ্ধে ফরমাল চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech