যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার

  24-04-2018 06:38PM

পিএনএস ডেস্ক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) মো. ওয়াহিদুল হককে (৬৯) গ্রেফতার করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে পরোয়ানা জারির পর মঙ্গলবার দুপুর দেড়টার দিকে বারিধারার জে ব্লকের বাসা থেকে থেকে তাকে গ্রেফতার করে গুলশান থানা পুলিশ।

গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সোপর্দ করা হয়েছে। বুধবার তাকে ট্রাইব্যুনালে হাজির করা হবে বলে জানান ট্রাইবুনালের তদন্ত সংস্থার তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমান।

প্রসিকিউশনের আবেদনে বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইবুনাল মঙ্গলবার সকালে মো. ওয়াহিদুল হকের বিরুদ্ধে গ্রফতারি পরোয়ানা জারি করে। ট্রাইব্যুনালে আবেদনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

ওয়াহিদুল হক মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের সেনা কর্মকর্তা ছিলেন। ১৯৭৪ সালের ডিসেম্বরে দেশে ফিরে দুই বছর পর তিনি পুলিশে যোগ দেন। নব্বইয়ের দশকে তিনি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থায় দায়িত্ব পান এবং এরপর গত শতকের শেষ দিকে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক হন।

তদন্ত সংস্থা সূত্রে জানা যায়, তিনি দায়িত্ব পালনরত অবস্থায় রংপুরে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত ছিলেন। তাকে গ্রেফতার চেয়ে আবেদন করা হয়। এর পরিপ্রেক্ষিতে ওয়াহিদুল হককে গ্রেফতার করতে ট্রাইব্যুনাল পরোয়ানা জারি করেন।

পিএনএস/জে এ /

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন