ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ, পরবর্তী শুনানি ১০ মে

  25-04-2018 02:15PM


পিএনএস ডেস্ক: এনএসআই’র সাবেক মহাপরিচালক ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক। একই সঙ্গে বিচারক মামলার পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন আগামী ১০ মে।

এর আগে বুধবার বেলা ১১টার পর তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করে পুলিশ।

মঙ্গলবার তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তাকে বারিধারার বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে বলেন, তার আবেদনের পরিপ্রেক্ষিতেই মুহাম্মদ ওয়াহিদুল হকের জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছে আদালত।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা-ওসি আবুবকর সিদ্দিক বলেন, মঙ্গলবার বারিধারা থেকে ওয়াহিদুল হককে গ্রেপ্তারের পর বুধবার সকালে তাকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে।

ওয়াহিদুল হকের বিরুদ্ধে ২৮ মার্চ ১৯৭১ সালে রংপুর ক্যান্টনমেন্টে কয়েক’শ মানুষকে হত্যার অভিযোগ রয়েছে বলে জানান তুরিন আফরোজ।

এএসআই এর এই সাবেক কর্মকর্তা ১৬ অক্টোবর ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ সেখান থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থান করে ১৯৭৪ সালে দেশে ফেরেন। এই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশ বাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআই’র ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সর্বশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন