খাবারের রেস্টুরেন্ট নামে অনৈতিক কাজের সুবিধা; ২ লাখ টাকা জরিমানা

  

পিএনএস ডেস্ক: ঢাকায় খাবারের রেস্টুরেন্ট। কিন্তু ভেতরে ঢুকলেই ভিন্ন পরিবেশ। জোড়ায় জোড়ায় বসা তরুণ-তরুণী। বেশিরভাগই লিপ্ত অসামাজিক কর্মকাণ্ডে। পরিবার নিয়ে রেস্টুরেন্টে গিয়ে বিব্রত সাধারণ ভোক্তা। খাবারের নয় অনৈতিক কাজেই সুব্যবস্থা করেছে অনেক রেস্তোরাঁ। এ কারণে ঢাকার ৫টি রেস্তোরাঁকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার ধানমন্ডির কে বি স্কয়ারে অভিযান চালিয়ে এ জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।
এই ৫ রেস্টুরেন্ট হলো- ডিএসএসমেইক ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্টকে এক লাখ টাকা, এলটিটিউট ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্টকে ২৫ হাজার টাকা, ডিএমজিআই রেস্টুরেন্টকে ২৫ হাজার টাকা, ব্লাক পেপারকে ৩০ হাজার টাকা এবং গেম অনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান সার্বিক তদারকি করেন অধিদফতরের ঢাকাবিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অভিযান পরিচালনা করেন বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস। অভিযান চলাকালে সার্বিক সহযোগিতা করে র্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন-১ ও ১১) সদস্যরা।

মনজুর মোহাম্মাদ শাহরিয়ার বলেন, ধানমন্ডির কে বি স্কয়ারে বিভিন্ন রেস্টুরেন্টে অভিযান চালানো হয়। বেশির ভাগ
প্রতিষ্ঠানের ভেতরে গিয়ে দেখা যায়, আপত্তিকর অবস্থায় তরুণ-তরুণীরা বসে আছেন। নিজস্ব ঐতিহ্য ভুলে বিজাতীয় সংস্কৃতি চালু করেছে রেস্টুরেন্টগুলো। খাবার বিক্রির চেয়ে অনৈতিক কার্মকাণ্ডে বেশি উৎসাহ দিচ্ছে। এসব রেস্টুরেন্টে পরিবার নিয়ে গিয়ে বিব্রত হচ্ছেন সাধারণ ভোক্তারা। খাবারের প্রতিষ্ঠান বললেও খাওয়ার পরিবেশ নেই।

অধিদফতরের এই উপ-পরিচালক আরও বলেন, রেস্টুরেন্টের বাইরে জাকজমক আর চাকচিক্য দেখা গেলেও রান্না ঘরে উল্টো চিত্র। নকল ভেজাল খাদ্যসামগ্রী দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করা হচ্ছে। খাবারে তেলাপোকা পড়ে আছে। ওসব খাবার ক্রেতাদের দিচ্ছে। দামও রাখছে বেশি। খাবার বিক্রির নামে প্রতারণা করছে প্রতিষ্ঠানগুলো। এসব কারণে আজকে পাঁচটি রেস্টুরেন্টকে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তাদের এসব অনৈতিক কার্মকাণ্ডে উৎসাহ দেয়া থেকে বিরত থাকতে সতর্ক করা হয়েছে। নির্দেশনা না মানলে পরবর্তীতে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এ ছাড়া অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, আজকে ধানমন্ডির বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে গণশুনানি ও মতবিনিময় সভা হয়। এ সময় ব্যবসায়ীদের সচেতন করার লক্ষ্যে ভোক্তা অধিকারবিষয়ক বিভিন্ন ধারা সম্পর্কে আলোকপাত করা হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। এদিকে একটি লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে বিডি বাজেট বিউটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech