শহিদুলের ডিভিশন নিয়ে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল শুনানি ১ অক্টোবর

  

পিএনএস ডেস্ক : তথ্যপ্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা আলোকচিত্রী ড. শহিদুল আলমকে ডিভিশন দিতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানি জন্য আগামী ১ অক্টোবর দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) চেম্বার বিচারপতি মোহাম্মদ ইমান আলী এ আদেশ দেন। ১ অক্টোবর প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

আজ আদালতে শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী শরিফ আহমেদ ভূঁইয়া ও তানিম হোসাইন শাওন।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর ড. শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দেয়ার আদেশ স্থগিত না করে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলা হয়।

গত ৫ সেপ্টেম্বর তথ্যপ্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা আলোকচিত্রী ড. শহিদুল আলমকে ডিভিশন দিতে নির্দেশ দেন হাইকোর্ট। শহিদুল আলমের স্ত্রী রেহেনুমা আহমেদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বরাষ্ট্র সচিব ও কারা কর্তৃপক্ষের প্রতি এ আদেশ দেয়া হয়। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

গেল আগস্টে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেন আলোকচিত্রী শহিদুল আলম। সাক্ষাৎকারে সরকারবিরোধী উস্কানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে গত ৫ আগস্ট তথ্য-প্রযুক্তি আইনে রমনা থানায় করা মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ।

মহানগর হাকিম আদালতে শহিদুলের জামিন আবেদন নাকচ হলে তার আইনজীবীরা ১৪ আগস্ট মহানগর দায়রা জজ আদালতে আবেদন করেন।

এরপর ওই আদালতে তার জামিন সংক্রান্ত আবেদন নামঞ্জুর হলে ২৮ আগস্ট হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করা হয়। পরে ৪ সেপ্টেম্বর ওই আবেদনের শুনানিতে বিব্রতবোধ করেন হাইকোর্ট।

এ পর্যায়ে বিধি অনুসারে প্রধান বিচারপতি হাইকোর্টের অন্য একটি বেঞ্চে বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দেন। ১০ সেপ্টেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বিচারাধীন শহিদুল আলমের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্টের ওই বেঞ্চ।

পরে ১১ সেপ্টেম্বর ঢাকার আদালত শুনানি নিয়ে শহিদুল আলমের জামিন নাকচ করেন। এ প্রেক্ষিতে ১৮ সেপ্টেম্বর হাইকোর্টে ফের তার জামিন চেয়ে আবেদন করা হয়।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech