দুই বছরের বেশি সাজাপ্রাপ্তরা বা আপিলে বিচারাধীন কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না

  27-11-2018 12:37PM

পিএনএস ডেস্ক: বিচারিক আদালতে দুই বছরের বেশি সাজা হলে অথবা আপিলে বিচারাধীন থাকা অবস্থায় কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছে হাইকোর্ট।

মঙ্গলবার সকালে হাইকোর্ট এ রায় দেয়।

এর আগে সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ বেগম খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণের বৈধতার ব্যপারে বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ দণ্ডপ্রাপ্তরা আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

সোমবার ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত সাকা চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলামের দণ্ড স্থগিত চেয়ে করা আবেদন হাইকোর্টে খারিজের পর এ মন্তব্য করেন তিনি।

সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ ব্যারিস্টার ফখরুলের আবেদনটি পর্যবেক্ষণসহ খারিজ করেন। আবেদনের পক্ষে ব্যারিস্টার ফখরুল ইসলাম নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

ইউসুফ মাহমুদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, এই সাজা স্থগিত হলে দণ্ডপ্রাপ্ত আসামিরা আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতে পারতেন। কিন্তু এ আদেশের কারণে তাদের আর নির্বাচনে অংশগ্রহণের সুযোগ থাকছে না।

তিনি আরও বলেন, খালেদা জিয়াসহ যে রাজনৈতিক নেতাদের নির্বাচনে অংশগ্রহণের ইচ্ছা ছিল তাদের সেই ইচ্ছাটা আপাতত বাতিল হয়ে গেলো।

এদিকে আদেশের বিষয়ে তিনি বলেন, আপনারা এ আদেশের বিরুদ্ধে চাইলে আপিল বিভাগে যেতে পারেন। সেক্ষেত্রে আপিল বিভাগ একটা প্রিন্সিপাল সেটেল করতে পারেন। পরবর্তীতে হাইকোর্টও সেটা অনুসরণ করতে পারেন। ফৌজদারি কার্যবিধির এমন কোনো সেকশন নেই যেটা অনুসরণ করে সাজাটা স্থগিত করা যাবে। যার কারণে পর্যবেক্ষণ দিয়ে তার আবেদন খারিজ করেছেন হাইকোর্ট।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর রায় ফাঁসের দায়ে ব্যারিস্টার ফখরুল ইসলামকে ১০ বছর এবং ম্যানেজার মাহবুবুল হাসান, জুনিয়র আইনজীবী মেহেদী হাসান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী ফারুক আহমেদ ও নয়ন আলীকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন