ব্যারিস্টার মইনুলের অধিকতর জামিন শুনানি ৩ জানুয়ারি

  29-11-2018 10:30PM

পিএনএস ডেস্ক : সাংবাদিক মাসুদা ভাট্টিকে নিয়ে ‘মানহানিকর’ মন্তব্যে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ব্যারিস্টার মইনুল হোসেনের জামিন আবেদনের অধিকতর শুনানি ৩ জানুয়ারি ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ আস সামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

এর আগে এদিন বেলা দেড়টার দিকে তাকে কারাগার থেকে ঢাকার সদরঘাটস্থ ওই আদালতে আনা হয়। আনার পর তাকে মহানগর দায়রা জজ আদালত ভবনের নিচতলার হাজতখানায় রাখা হয়। এরপর বেলা ২টা ৫ মিনিটে তাকে ওই ভবনের ৬ তলার সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল ওঠানো হয়।
সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এ সভাপতির জামিনের আবেদন করেন।

শুনানিতে তিনি বলেন, মামলাটি চার্জশিট দাখিল হয়েছে। চার্জশিট আমলে নেওয়ার বিষয়ে আমাদের কোন বক্তব্য নেই। আমাদের জামিন দিন। মামলার ধারাগুলো জামিনযোগ্য। উচ্চ আদালতের সিদ্ধান্ত রয়েছে জামিনযোগ্য ধারার মামলায় আদালত জামিন দিতে বাধ্য।

এরপর রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম জামিনের বিরোধিতা করে বলেন, আমাদের জামিনের আবেদনের কপি দেওয়া হয়নি। এছাড়া আমরা মামলার কেস ডকেটও পাইনি। তাই মামলার আমরা পর্যালোচনা করতে পারিনি। তাই আমাদের সময় প্রয়োজন।

ওই সময় খন্দকার মাহবুব হোসেন বলেন, আপনি (বিচারক) জামিন দিন আর নাই দিন। কিন্তু আদেশ দিবেন আশা করি।

শুনানি শেষে বিচারক মোহাম্মাদ আস্ সামছ জগলুল হোসেন চার্জশিট আমলে গ্রহণ করে জামিন বিষয়ে রাষ্ট্রপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ৩ জানুয়ারি অধিকতর জামিন শুনানির দিন ধার্য করেন।

এরপর তাকে নিয়ে পুলিশ আদালত কক্ষ থেকে বের হয়ে যাওয়ার সময় মামলা সংক্রান্তে তাকে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেন, আপনারা দেখেছেন, আমি কি বলেছি। তার পরিপ্রেক্ষিতে এ ধরনের মামলা হতে পারে কিনা। আমি বলব, প্রধানমন্ত্রী যখন বললেন, আপনারা মামলা করেন, আমরা দেখব। এরপর একে একে মামলা শুরু হলো। তাই এগুলো প্রধানমন্ত্রীর নির্দেশিত মামলা।

এর আগে গত ২৪ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগ উপ-কমিটির যুব ও ক্রীড়া বিষয়ক সদস্য সুমনা আক্তার লিলি এ মামলা দায়ের করেন।

মামলার মাত্র ১৬ দিন তদন্ত শেষে গত ৮ নভেম্বর গুলশান থানার পুলিশ ইনপেক্টর মামলাটির তদন্তকারী কর্মকর্তা আমিনুল ইসলাম আদালতে চার্জশিট দাখিল করেন।

প্রসঙ্গত, সাংবাদিক মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলা নিয়ে মানহানির অভিযোগে মোট ২২টির মামলা হয়। রংপুরে হওয়া একটি মামলায় ব্যারিস্টার মইনুল হোসেনকে গত ২২ অক্টোবর গ্রেফতারের পর গত ২৩ অক্টোবর আদালত তাকে কারাগারে পাঠায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন