বন্ধ হয়ে গেল টুকু-দুলুর নির্বাচনের পথ

  12-12-2018 12:44PM

পিএনএস ডেস্ক : বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল মাহমুদ টুকু ও সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণে হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। ফলে তাদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার আর কোনো সুযোগ রইল।

হাইকোর্টের রায় স্থগিতে নির্বাচন কমিশনের (ইসি) আপিল শুনানি শেষে বুধবার (১২ ডিসেম্বর) দুপুরে এ আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

এর আগে মঙ্গলবার দুপুরে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু ও সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণ করতে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন তা স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আপিল করে ইসি। এর পরই হাইকোর্টের আদেশ স্থগিত করেন আদালত। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য আজকের দিন ধার্য ছিল।

গত সোমবার (১০ ডিসেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের প্রার্থিতা বৈধ ঘোষণা করে আদেশ দেন।

একাদশ জাতীয় সংসদে সিরাজগঞ্জ-২ আসন থেকে নির্বাচন করতে চাওয়া বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা বাতিল করেন। রিটার্নিং কর্মকর্তার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেও ব্যর্থ হন টুকু। পরে হাইকোর্টে গিয়ে নিজের প্রার্থিতা ফেরত পান।

অন্যদিকে একইভাবে হাইকোর্টে গিয়ে নিজের প্রার্থিতা ফিরে পেয়েছেন নাটোর-২ আসন থেকে নির্বাচন করতে চাওয়া বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু।হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে ইসি আপিল করায় বিষয়টি আবারও ঝুলে গেল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই ও প্রত্যাহারের সময় শেষ হয়েছে। সোমবার (১০ ডিসেম্বর) প্রার্থীদের প্রতীক বরাদ্দ শেষ হওয়ায় প্রার্থী ও তাদের সমর্থকরা এখন প্রচারণা চালাতে পারছেন। তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন