সেই জাহালমকে সব অভিযোগ থেকে অব্যাহতি, তাৎক্ষণিক মুক্তির নির্দেশ

  03-02-2019 02:42PM

পিএনএস ডেস্ক :জালিয়াতির ৩৩টি মামলায় ভুল আসামি আসামি জাহালমকে সব অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাৎক্ষণিকভাবে তাকে মুক্তির নির্দেশ দেয়া হয়েছে।

রোববার (৩ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্জ এ আদেশ দেন।

সোনালি ব্যাংকের ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে ঠাকুরগাঁওয়ের আবু সালেকের বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব মামলায় ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নরসিংদী ঘোড়াশাল পাটকলের শ্রমিক জাহালমকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। তখন থেকেই কারাগারে আছেন জাহালম। পরে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্তে বেরিয়ে আসে আবু সালেকের পরিবর্তে গ্রেফতার হয়েছেন জাহালম। এরপর গত ১৯ ডিসেম্বর দুদকের অধিকতর তদন্তে বিষয়টি প্রমাণ হলেও তিনি মাত্র এক মামলায় জামিন পান।

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে ‘৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে : ‘স্যার, আমি জাহালম, সালেক না’ প্রকাশিত শিরোনামের ওই প্রতিবেদনটি গত সোমবার আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অমিত দাসগুপ্ত।

এর পরিপ্রেক্ষিতে আজ দুদকের মহাপরিচালক (আইন) মইনুল ইসলাম, দুদকের মামলার বাদী পরিচালক আব্দুল্লাহ আল জাহিদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়রে সচিবের একজন প্রতিনিধি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবের মনোনীত প্রতিনিধিকে তলব করে।

আজ সকালে ওই চারজন হাইকোর্টে হাজির হন।

নিরীহ শ্রমিক জাহালমকে গ্রেফতার ও কারাগারে রাখার ঘটনায় দুদকের তদন্ত নিয়ে এদিন প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। আদালত বলেন, বিনা দোষে জাহালামকে কারাগারে রাখা আরেকটি জজ মিয়ার নাটকের মতো ঘটনা।

এ বিষয়টির প্রতি কড়া পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন আদালত। আদালত আরও বলেন, ঘটনার সঙ্গে কোনো সিন্ডিকেট জড়িত থাকলে খুঁজে বের করতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন