কোকা-কোলার আপত্তিজনক শব্দের ব্যবহার নিয়ে রিট

  27-02-2019 11:49PM

পিএনএস ডেস্ক : কোমল পানীয় কোকা-কোলার বোতলের লেবেলে জটিল, চরম, মাথা নষ্ট, বাবু, ঢিলা, ফাঁপর, জান, গুটি, গাব, আগুন, কড়া, অস্থির, পার্ট, প্যারা, ব্যাপক, যা-তা—এমন শব্দের ব্যবহার নিয়ে আপত্তি তুলে হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান রানা আজ বুধবার আবেদনকারী হয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিটের ওপর শুনানি হতে পারে।

পরে আইনজীবী মনিরুজ্জামান রানা বলেন, কোকা-কোলার বোতলের লেবেল জটিল, চরম, মাথা নষ্ট, বাবু, ঢিলা, ফাঁপর, জান, গুটি, গাব, আগুন, কড়া, অস্থির, পার্ট, প্যারা, ব্যাপক, যা-তা শব্দগুলো ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এটি আপত্তিজনক, কেননা একটি শিশু দোকানে গিয়ে বলছে ‘আমাকে একটা প্যারা দেন’, কেউ বলছে ‘একটা মাথা নষ্ট দেন’। এতে নেতিবাচক প্রভাব পড়ছে।

এ কারণে জনস্বার্থে রিটটি করা হয় জানিয়ে মনিরুজ্জামান রানা বলেন, রিটে রুল চাওয়ার পাশাপাশি ওই সব শব্দ ব্যবহার করে কোকা-কোলার বোতল বাজারজাতকরণ না করতে নির্দেশনা চাওয়া হয়েছে। কোকা-কোলার বোতলের লেবেলে ওই সব শব্দের ব্যবহার কেন আইনগত কর্তৃতবহির্ভূত হবে না—এ মর্মে রুল চাওয়া হয়েছে। তথ্যসচিব, শিল্পসচিব, সংস্কৃতিসচিব, আইনসচিব, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে রিটে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন