সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ চলছে

  13-03-2019 01:08PM

পিএনএস ডেস্ক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বুধবার (১৩ মার্চ) সকাল ১০টায় শুরু হয়েছে। দুই দিনব্যাপী এই নির্বাচনের ভোটগ্রহণ আগামী বৃহস্পতিবার (১৪ মার্চ) পর্যন্ত চলবে। এ দুই দিন সকাল ১০টা থেকে মাঝে ১ ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

প্রতি বছর সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে। ১৪ পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর নির্বাচনে ৮ হাজার ৮৮ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এবারের নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল প্যানেল) থেকে সভাপতি পদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল জামিল (এ জে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকন প্রার্থী হয়েছেন। সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূঁইয়া এবং আব্দুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন, সহ-সম্পাদক পদে মোহাম্মদ মুজিবুর রহমান এবং শরীফ ইউ আহম্মেদ প্রার্থী হয়েছেন।

এ ছাড়া এই প্যানেলের সদস্য পদের প্রার্থিতা পেয়েছেন– অ্যাডভোকেট রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শরীফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস-উল-ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলি।

অপরদিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত (সাদা প্যানেল) থেকে সভাপতি প্রার্থী হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে আইনজীবী আব্দুন নূর দুলাল প্রার্থী হয়েছেন।

সহ-সভাপতি পদে মো. জসিম উদ্দিন ও বিভাস চন্দ্র বিশ্বাস, সহ-সম্পাদক পদে বাসির উদ্দিন ভূঁইয়া এবং কাজী শামসুল হাসান শুভ, ট্রেজারার পদে সৈয়দ আলম টিপু প্রার্থী হয়েছেন। পাশাপাশি সদস্য পদে আইনজীবী মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন, হুমায়ূন কবির, চঞ্চল কুমার বিশ্বাস প্রার্থী হয়েছেন।

প্রধান দু’টি দলের প্যানেল ছাড়াও এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে পৃথক পৃথকভাবে সভাপতি পদে আইনজীবী এ বি এম ওলিউর রহমান খান এবং ড. ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে আইনজীবী মনির হোসেন, সহ-সম্পাদক পদে আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এবং সদস্য পদে তপন কুমার দাস নির্বাচনে প্রার্থী হয়েছেন।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জাময়াতপন্থিদের আধিপত্য রয়েছে অনেক দিন ধরে। ২০১৮-১৯ সালের নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীরা নিরঙ্কুশ জয় পান। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় লাভ করে এই প্যানেল। অন্যদিকে, আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) সমর্থিত প্রার্থীরা চারটি পদে জয় লাভ করে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন