গ্রেফতারের ৪৫ ঘন্টাপর আসামী আদালতে, ওসিসহ ৩ জনকে শোকজ

  08-05-2019 05:40PM

পিএনএস, গাজী গিয়াস উদ্দিন বশির (ঝালকাঠি) : গ্রেফতারকৃত আসামীকে ৪৫ ঘন্টা পর আদালতে সোপর্দ এবং সিসি ও এম.সিসি আদালতে জমা না দেওয়ায় রাজাপুর থানার ওসি জাহিদ হোসেন, র‌্যাব ৮ এর ডিএডি আনোয়ারুল ইসলাম, রাজাপুর থানার এসআই ফিরোজ আলমকে শোকজ এবং ভৎসনা করেছেন ঝালকাঠির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শেখ আনিছুজ্জামান। শোকজের প্রেক্ষিতে গত মঙ্গলবার উল্লিখিত তিনজন আদালতে হাজির হলে আদালত তাদের কাছে রাজাপুর থানার জিআর ৭৯/১৯ মামলার বিভিন্ন ত্রুটি সম্পর্কে জানতে চান তিনজনই আদালতে সঠিক ব্যখ্যা দিতে না পাড়ায় আদালত তাদের ভৎসনা করেন এবং আগামী ২৯ মে পুনরায় আদালতে হাজির হয়ে কারণ দর্শাতে বলেন।

মামলা সূত্রে জানা গেছে, গত ৮ এপ্রিল বিকাল সাড়ে পাচঁটায় বরিশাল র্যাব ৮ এর ডিএডি মো. আনোয়ারুল ইসলাম এর নেতৃত্বে র‌্যাবের একটি টহল টিম রাজাপুর মেডিকেল মোড় এলাকা থেকে ১৩১৫ পিস ইয়াবা ট্যাবলেটসহ আতিকুল ইসলাম বাবু নামে এক যুবককে আটক করেন। আটকের ২০ ঘন্টা পর ৯ এপ্রিল দুপুর ১.৩০ মিনিটে ডিএডি আনোয়ারুল ইসলাম রাজাপুর থানায় নয় জনের নামে একটি এজাহার দায়ের করেন এবং আসামী আতিকুল ইসলামকে থানা পুলিশে হস্তান্তর করেন। কিন্তু আটকের পর ২০ ঘন্টা আসামী কোথায় ছিল সে বিষয়ে এজাহারে কোন ব্যাখ্যা ছিল না। রাজাপুর থানার ওসি এজাহার গ্রহণ করে এস.আই ফিরোজ আলমকে মামলার তদন্তের দায়িত্ব দেন। এস.আই ফিরোজ আলম মামলা দায়েরের ২৫ ঘন্টা পর গত ১০ এপ্রিল বিকাল তিনটায় আসামী আতিকুল ইসলামকে আদলতে হাজির করে ৫দিনের রিমান্ড আবেদন করেন। রিমান্ড শুনানির সময় আসামী পক্ষের আইনজীবী মানিক আচার্য্য গ্রেফতারের ৪৫ ঘন্টা পর আসামীকে আদালতে হাজির এবং আসামীকে রাজাপুর মেডিকেল মোড় থেকে গ্রেফতার করা হলেও রাজাপুর থানায় সোপর্দ বা অবহিত না করে আসামীকে বে-আইনিভাবে অজ্ঞাতস্থানে ২০ ঘন্টা রাখার বিষয়টি আদালতের নজরে আনেন। আদালত এফআইআর, ফরোয়ার্ডিং, জব্দতালিকা, রিমান্ড আবেদন পর্যালোচনা করে রাজাপুর থানার ওসি জাহিদ হোসেন, ডিএডি আনোয়ারুল ইসলাম এবং তদন্ত কর্মকর্তা মো. ফিরোজ আলমকে ৭ মে আদালতে হাজির হয়ে কারণ দর্শানোর আদেশ দেন।

গতকাল ৭মে ওই তিনজন আদালতে হাজির হলে বিচারক শেখ আনিছুজ্জামান এজাহারে নানা অসংগতির বিষয়ে প্রশ্ন করে বলেন, ইতিপূর্বে পুলিশ ম্যাজিস্ট্রেসি সভায় বারবার মামলার সাথে সিসি, এমসিসি এবং জিডির কপি দেয়ার জন্য অনুরোধ করা হলেও আপনারা তার কোন গুরুত্ব দেন না। বাংলাদেশের সংবিধানের ৩৩ অনুচ্ছেদ, ফৌজদারী কার্যবিধি এবং পিআরবি অনুযায়ী একজন গ্রেফতারকৃত ব্যাক্তিকে অবশ্যই ২৪ ঘন্টার মধ্যে আদালতে উপস্থিত করতে হবে কিন্তু আপনারা তা মানছেন না। এক থানা থেকে আসামী গ্রেফতার করে সেই থানাকে না জানিয়ে অন্য থানায় নিয়ে যাওয়া হচ্ছে ? এজাহারে সিসির বিষয়ে বলা হলেও তার কপি জমা দেওয়া হচ্ছে না। শুনানির এক পর্যায় তিনজনই আদালতে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করলে আদালত আগামী ২৯ মে অধিকতর শুনানির জন্য তারিখ ধার্য্য করে ধার্য্য তারিখে তিনজনকেই প্রয়োজনীয় কাগজপত্রসহ আদালতে হাজির থাকতে আদেশ দেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন