৬ মাসের মধ্যে এ্যানীর মামলা নিষ্পত্তির নির্দেশ

  


পিএনএস ডেস্ক: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা বাতিল চেয়ে বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর আবেদনে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিচারিক আদালতে চলা মামলাটির ওপর স্থগিতাদেশ তুলে নিয়ে ছয় মাসের মধ্যে মামলাটি শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে এদিন দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একে এম আমিন উদ্দিন মানিক। অপরদিকে আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন।

এ বিষয়ে পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক গণমাধ্যমকে জানান, অবৈধ সম্পদ অর্জনের মামলা বাতিলের জন্য দায়ের করা ফৌজদারি রিভিশনের উপর রুল খারিজ করে স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বিচারিক আদালতকে ৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

তিনি আরো জানান, ২০১৬ সালের ২৪ মে ঢাকার বিশেষ জজ আদালত তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। অভিযোগ গঠন আদেশের বিরুদ্ধে হাইকোর্টে এ ফৌজদারি রিভিশন মামলা দায়ের করেছিলেন এ্যানী। ২০১৬ সালের ১ সেপ্টেম্বর হাইকোর্ট মামলার কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিতসহ মামলার দায় থেকে দরখাস্তকারীকে কেন অব্যাহতি দেওয়া হবে না, সেই মর্মে ৪ সপ্তাহের রুল জারি করেছিলেন। গত ৯ এপ্রিল এ রুলের ওপর শুনানি শেষ হয়।

প্রসঙ্গত, ২০১৪ সনের ৯ অক্টোবর শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর বিরুদ্ধে রমনা থানায় মামলা করেন দুদকের উপ-পরিচালক মো. মঞ্জুর মোর্শেদ। মামলায় শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ লাখ ১৩ হাজার ৯৪০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করা হয়। এ ছাড়াও দুদকের অনুসন্ধানে তাঁর বিরুদ্ধে মোট ১ কোটি ৪০ লাখ ৪২ হাজার ৬৭০ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে বলে মামলায় উল্লেখ করা হয়। পরে তার বিরুদ্ধে দুদক আইন-২০০৪-এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech