'দেশে বিচারাধীন নারী ও শিশু নির্যাতন মামলা ১ লাখ ৬৪ হাজার'

  30-06-2019 03:48PM

পিএনএস ডেস্ক : আইনমন্ত্রী আনিসুল হক সংসদে জানিয়েছেন, বর্তমানে দেশে ১ হাজার ১৪৮টি আইন (১৭৯৯ থেকে ১০ জুন ২০১৯ সাল পর্যন্ত) বিদ্যমান রয়েছে। একইসঙ্গে তিনি জানান, দেশে বিচারাধীন মোট মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি এবং নারী ও শিশু নির্যাতনের মামলা ১ লাখ ৬৪ হাজার।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে আবুল কালাম আজাদের (জামালপুর-১) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। একই প্রশ্নকর্তার অপর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক সংসদে জানান, দেশের বিভিন্ন আদালতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মোট মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন আইনে চলতি বছরের ৩১ মার্চ পযন্ত সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৫৫১টি ।

বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার (রংপুর-১) প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, ২০০৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে মোট ১০০ জন বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচাপতি নিয়োগ দেওয়া হয়। এছাড়া ২০০৯ সাল থেকে এ পর্যন্ত অধস্তন আদালতে মোট ৮৭৬ জন সহকারী জজ নিয়োগ দেওয়া হয়েছে। ৯৯ জন সহকারী জজ নিয়োগের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। আরো ১০০ জন সহকারী জজ নিয়োগের চাহিদাপত্র পাঠানো হয়েছে। এ পর্যন্ত ২ হাজার ৬৭ জন বিচারককে বিভিন্ন পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন