হলি আর্টিজানে হামলা : ১০০ জনের সাক্ষ্যগ্রহণ সমাপ্ত

  27-08-2019 06:08PM

পিএনএস ডেস্ক : গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলায় আরও তিনজনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। মঙ্গলবার ঢাকার সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ করেন। এই তিনজনের সাক্ষ্য নেওয়ার মধ্য দিয়ে এই মামলায় মোট একশ জনের সাক্ষ্যগ্রহণ সমাপ্ত হলো। মামলায় মোট ২১১ জনকে সাক্ষী করা হয়েছে।

আজ রাজধানী গুলশানের ইউনাইটেড হাসপাতালের চিকিৎসক ডা. সাদিয়া ইসলাম স্বর্ণা ও নাদিম মাহবুব ও পুলিশ কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজমের পরিদর্শক সফিউদ্দিন শেখ সাক্ষ্য দেন। তাদের জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা। পরে বিচারক আগামীকাল বৃহস্পতিবার আবার নতুন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন।

হলি আর্টিজান হামলার ঘটনায় ঘটনাস্থলে ২০ জনের মতো পুলিশ সদস্য আহত হন। বোমার স্প্লিন্টারে ও গুলিতে তারা আহত হন। ঘটনার পরপরই তাদের মধ্যে ১৮ জনকে স্থানীয়রা ও দায়িত্বরত পুলিশ তাদের ইউনাইটেড হাসপাতালে নেয়। এ ঘটনায় নিহত ওসি সালাউদ্দিনকেও আহত অবস্থায় ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পরপরই তিনি মারা যান। ইউনাইটেড হাসপাতালের চিকিৎসকরা ওইসব আহতদের তখনকার পরিস্থিতির বর্ননা দিয়েছেন সাক্ষ্য দেওয়ার সময়।

গত বছর ২৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে ইতিহাসের সবচেয়ে ভয়াবহতম জঙ্গি হামলার মামলার বিচার শুরু হয়। এর আগে গত বছর ২৩ জুলাই এই মামলায় আট জীবিত জঙ্গিকে অভিযুক্ত করে চার্জশিট দেওয়া হয়।

২০১৬ সালের ১ জুলাই রাত পৌনে নয়টার সময় হলি আর্টিজান বেকারিতে অতর্কিতে আক্রমন করে পাঁচ জঙ্গি। তারা ভেতরে থাকা সবাইকে জিম্মি করে। একে একে গুলি চালিয়ে, কুপিয়ে ১৭ বিদেশি ও তিনজন বাংলাদেশিকে হত্যা করে। সেখানে তাৎক্ষনিক অভিযান চালাতে যায় র‌্যাব ও পুলিশ বাহিনীর সদস্যরা। অভিযানকারীদের দিকে বোমা হামলা চালায় ওই পাঁচ জঙ্গি। এতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। আহত হন র‌্যাব-১ এর তৎকালীন অধিনায়ক লে. কর্নেল তুহিন মাসুদ, পুলিশের গুলশান অঞ্চলের অতিরিক্ত উপ কমিশনার আবদুল আহাদসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্য।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন