মিন্নির জামিন স্থগিত চেয়ে আপিল করবে রাষ্ট্রপক্ষ

  29-08-2019 04:53PM

পিএনএস ডেস্ক: বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে আপিল করবে রাষ্ট্রপক্ষ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) এ সংক্রান্ত রুলের শুনানি নিয়ে শর্তসাপেক্ষে হাইকোর্ট মিন্নিকে জামিন দেয়ার পর রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসাইন বাপ্পী সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা হাইকোর্টে আপিল করার সিদ্ধান্ত নিয়েছি।’

সাংবাদিকদের সারোয়ার হোসাইন আরও বলেন, ‘মিন্নিকে কেন জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত। সে রুল যথাযথ ঘোষণা করে জামিন দিয়েছেন আদালত। যেহেতু সে মহিলা এবং তার বাবার জিম্মায় থাকবে, তাই তাকে জামিন দেয়া হয়েছে। তবে এ জামিনের সে অপব্যবহার করতে পারবে না এবং মিডিয়ার সাথে কথা বলতে পারবে না। কিন্তু জামিনের শর্ত অপব্যবহার করলে বিচারিক আদালত তার জামিন বাতিল করতে পারবেন।’

রাষ্ট্রপক্ষের এই আইনজীবী বলেন, ‘মিন্নির বিরুদ্ধে অনেকগুলো অভিযোগ ছিলো। সে যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলো সেখানে নিজেকে ষড়যন্ত্রকারী হিসেবে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছে। নয়ন বন্ডের সাথে মিন্নির ঘটনার আগে পরে ১৩ বার ফোনালাপও হয়েছে। যাই হোক, আদালত তবুও তাকে জামিন দিয়েছেন।’

এদিকে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি এম এনায়তুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ মিন্নির জামিন আবেদন মঞ্জুর করেন।

আদালতে মিন্নির জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেডআই খান পান্না, তাকে সহযোগিতা করেন আইনজীবী মশিউর রহমান, মাক্কিয়া ফাতেমা, জামিউল হক ফয়সাল। রাষ্ট্রপক্ষে ছিলেন আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী।

গত ২২ ও ৩০ জুলাই দুই দফায় বরগুনার একটি আদালত মিন্নির জামিন আবেদন খারিজ করলে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন।

গেল ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে মিন্নিকে নিয়ে বরগুনা সরকারি কলেজ থেকে ফেরার পথে প্রকাশ্যে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করে নয়ন বন্ড, রিফাত ফরাজীসহ একদল যুবক।

ঘটনায় পরদিন রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনকে আসামি করে বরগুনা সদর থানায় মামলা করেন। মিন্নি সেই মামলার এক নম্বর সাক্ষী থাকলেও পুলিশ গত ১৬ জুলাই রাতে মিন্নিকে গ্রেফতার দেখায়।

ওই হত্যাকাণ্ডের ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে সারা দেশে তোলপাড় শুরু হয়। ভিডিওটিতে সাব্বির আহমেদ ওরফে নয়ন বন্ড ও রিফাত ফরাজী তাকে (রিফাত শরীফ) ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপাতে দেখা যায়।

এরপর গত ২ জুলাই পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন নয়ন বন্ড। পরে রিফাত ফরাজীকেও গ্রেফতার করে পুলিশ।

মামলার প্রধান সাক্ষী মিন্নিকে ১৬ জুলাই গ্রেফতার দেখনোর পরদিন আদালতে হাজির করা হলে বিচারক তাকে ৫ দিনের রিমান্ডে পাঠান। ১৯ জুলাই রিমান্ডের তৃতীয় দিন শেষে মিন্নিকে আদালতে হাজির করা হলে সেখানে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন বলে জানায় পুলিশ।

ঠিক তার আগের দিন অর্থাৎ ১৮ জুলাই এক সংবাদ সম্মেলনে বরগুনার পুলিশ সুপার মো. মারুফ হোসেন বলেন, ‘মিন্নি হত্যাকারীদের সঙ্গে যোগাযোগ রক্ষা এবং হত্যা পরিকল্পনাকারীদের সঙ্গে বৈঠক করেন। মিন্নিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ইতোমধ্যেই হত্যা পরিকল্পনার সঙ্গে মিন্নির যুক্ত থাকার প্রমাণ পেয়েছে পুলিশ।’

তবে মিন্নির পরিবারের দাবি, ‘নির্যাতন করে ও ভয়ভীতি দেখিয়ে’ মিন্নিকে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে বাধ্য করেছে পুলিশ। এর পেছনে স্থানীয় প্রভাবশালী রাজনীতিবিদদের হাত আছে বলেও দাবি করেন মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কিশোর।

এদিকে মেয়ের জামিন পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মোজাম্মেল হোসেন কিশোর সাংবাদিকদের বলেছেন, ‘ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়েছে, চক্রান্তেরও অবসান হবে।’

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন