৭ নভেম্বরের মধ্যে ড.ইউনূসকে হাইকোর্টে আত্মসমর্পণের নির্দেশ

  28-10-2019 02:37PM

পিএনএস ডেস্ক: গ্রেফতারি পরোয়ানা নিয়ে দেশের বাইরে অবস্থানরত নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে দেশে ফিরে আত্মসমর্পণের জন্য আগামী ৭ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। বেঁধে দেয়া সময়ের মধ্যে দেশে ফিরলে তাকে গ্রেফতার বা হয়রানি না করারও নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৮ অক্টোবর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ড. ইউনূস যেন দেশে ফিরে নির্বিঘ্নে আত্মসমর্পণ করতে পারেন সেই মর্মে গেল ২৭ অক্টোবর তার ভাই ড. মুহাম্মদ ইব্রাহিমের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেয়া হয়।

এদিন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

এর আগে গত ৯ অক্টোবর স্বপ্রতিষ্ঠিত গ্রামীণ কমিউনিকেশন্স প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকুরিচ্যুতির অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে করা তিনটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার তৃতীয় শ্রম আদালত।

গেল ৩ জুলাই শ্রম আদালতে ইউনূসসহ তিনজনের বিরুদ্ধে মামলাগুলো দায়ের করেন গ্রামীণ কমিউনিকেশন্সের প্রস্তাবিক শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুস সালামসহ সদস্য চাকুরিচ্যুত তিন কর্মচারী।

এরই ধারাবাহিকতায় আদালত ৮ অক্টোবর আসামিদের হাজির হওয়ার জন্য সমন জারি করেন। সেই অনুযায়ী ৯ অক্টোবর ইউনূস ছাড়া মামলার অপর দুই আসামি আদালতে হাজির হন। সেদিন ড. ইউনূস হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন শ্রম আদালত।

মামলায় ড. ইউনূস ছাড়াও অপর দুই আসামি হলেন- ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা ও উপ-মহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন