র‌্যাগিং ফৌজদারি অপরাধ, মামলা হতে বাধা নেই: হাইকোর্ট

  

পিএনএস ডেস্ক : র‌্যাগিং একটি ফৌজদারি অপরাধ এবং এই অপরাধের জন্য ফৌজদারি আইনে মামলা হতে বাধা নেই বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এই মন্তব্য করেন।

এর আগে শিক্ষা অধিদফতরের পক্ষে র্যাগিং সংক্রান্ত বিষয়ে নীতিমালার একটি খসড়া হাইকোর্টে দাখিল করা হয়। ওই নীতিমালা পর্যালোচনা করে র্যাগিং রোধে কঠোর আইন করতে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদফতরকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াও নির্দেশ দেওয়া হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের জানান, এখন থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী গুরুতর অপরাধ করলে তার বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়া যাবে। আমরা শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদফতরের পক্ষে এ সংক্রান্ত খসড়া নীতিমালা হাকোর্টে উপস্থাপন করেছি। ওই আইনে উত্ত্যক্তের পাশাপাশি র্যাগিং শব্দটি যোগ করার জন্য আদালত নির্দেশ দিয়েছেন।

এর আগে গত বছর রাজধানীর ভিকারুননিসা নুন স্কুলের ছাত্রী অরিত্রী আত্মহত্যার ঘটনায় করা এক রিটের শুনানিতে শিক্ষা মন্ত্রণালয়কে র্যাগিং নিয়ে নীতিমালা তৈরির নির্দেশ দেন হাইকোর্ট। ওই আদেশ অনুসারে রোববার এ খসড়া নীতিমালা দাখিল করা হয়।

নবীনবরণ বা এ জাতীয় অনুষ্ঠানে র্যাগিং হয় উল্লেখ করে হাইকোর্ট বলেন, এজন্য এটি বন্ধে কঠিন আইন করতে হবে। এ ধরনের ব্যবস্থা না থাকায় আবরার হত্যাকাণ্ডের মতো ঘটনা ঘটেছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন