নুসরাত হত্যায় আপিল শুনানিতে হাইকোর্টে বেঞ্চ নির্ধারণ

  02-03-2020 03:05PM

পিএনএস ডেস্ক: ফেনীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আসামিদের আপিল অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিচারপতি সৌমেন্দ্র সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ মামলার শুনানি অনুষ্ঠিত হবে বলে সোমবার সাংবাদিকদের জানিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে অগ্রাধিকার ভিত্তিতে এ মামলার পেপারবুক (যাবতীয় নথি) ছাপানো হয়েছে। পরে শুনানির জন্য মামলাটি প্রধান বিচারপতি বরাবর উপস্থাপন করা হয়। এরপর প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য হাইকোর্ট বেঞ্চ নির্ধারণ করেন।

গত বছরের ২৯ অক্টোবর নুসরাত হত্যা মামলায় আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য (ডেথ রেফারেন্স) হাইকোর্টে আসে। এছাড়া আসামিরা জেল আপিল ও কয়েকজন আপিল করেছেন।

ফৌজদারি কার্যবিধি অনুসারে বিচারিক আদালতে মৃত্যুদণ্ড হলে তা অনুমোদনের জন্য মামলার যাবতীয় কার্যক্রম উচ্চ আদালতে পাঠাতে হয়। সে অনুসারে মামলাটি ডেথ রেফারেন্স হিসেবে হাইকোর্টে আসে।

গত বছরের ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুলের বিচারক মামুনুর রশিদ এ মামলার রায় দেন। রায়ে নুসরাতের শিক্ষক, সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ দৌলাসহ মামলার ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দেন আদালত। পাশাপাশি প্রত্যেক আসামিকে জরিমানা করেন আদালত।

ওই বছরের ২৭ মার্চ মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ দৌলার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে মামলা করেছিলেন নুসরাতের মা শিরিন আখতার। ওইদিনই অধ্যক্ষকে গ্রেফতার করে পুলিশ। ৬ এপ্রিল নুসরাত মাদরাসায় আলিম পরীক্ষা দিতে গেলে আসামিরা পরিকল্পিতভাবে সাইক্লোন শেল্টারের ছাদে নিয়ে তাকে পুড়িয়ে হত্যার চেষ্টা করে। পরে হাসপাতালে চিকিসাধীন অবস্থায় নুসরাতের মৃত্যু হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন