ঢাকা লকডাউন হবে কিনা, সিদ্ধান্ত সরকারের: হাইকোর্ট

  15-06-2020 02:41AM

পিএনএস ডেস্ক : করোনা ভাইরাস পরিস্থিতিতে রাজধানী ঢাকা মহানগরীর পুরো এলাকাকে লকডাউন ঘোষণা করা হবে কিনা, তা সরকারের সিদ্ধান্ত। এখানে আদালতের কিছু করার নেই বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

রবিবার (১৪ জুন) এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বধীন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ মন্তব্য করেন। একইসঙ্গে এ রিটের ওপর আদেশের জন্য আগামীকাল সোমবার (১৫ জুন) আদেশের দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে পুরো ঢাকাকে লকডাউন করার ঘোষণা চেয়ে গত ১১ জুন হাইকোর্টে রিট করা হয়। একইসঙ্গে রিটে করোনা চিকিৎসার সুবিধার্থে পর্যাপ্ত হাই ফ্লো নেজাল অক্সিজেন ক্যানোলা সংগ্রহের নির্দেশনা চাওয়া হয়। আইনজীবী মাহবুবুল ইসলামের পক্ষে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনজিল মোরশেদ এ রিট করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য, অর্থ ও প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই অতিরিক্ত সচিব (হাসপাতাল ও প্রশাসন), পুলিশ কমিশনার, র্যাবের মহাপরিচালক এবং ঢাকার দুই সিটি করপোরেশন মেয়রকে বিবাদী করা হয়।

রিট আবেদনে বিবাদীদের ওপর নির্দেশনা চাওয়া হয়, পুরো ঢাকায় দ্রুত লকডাউন ঘোষণার জন্য। রিটে বলা হয়- পুরো ঢাকা শহর লকডাউনের পর উক্ত সময়ে সিটি করপোরেশনের মেয়ররা কমিশনারদের মাধ্যমে প্রত্যেক এলাকায় প্রয়োজনে গরীবদের খাদ্য ও ওষুধ সরবরাহ করবেন। এ কাজে সরকার সার্বিক সহযোগিতা প্রদান করবে। স্বাস্থ্য কর্মীদের উন্নত চিকিৎসার জন্য করোনাকালে গঠিত টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন