চিকিৎসা না পেয়ে রোগীর মৃত্যু ফৌজদারি অপরাধ: হাইকোর্ট

  16-06-2020 03:09AM

পিএনএস ডেস্ক : সম্প্রতি দেশের কয়েকটি জায়গায় হাসপাতালে চিকিৎসা না পেয়ে করোনা (কভিড-১৯) রোগী মারা যাওয়ার স্বাস্থ্য সংশ্লিস্টদের প্রতি নির্দেশনা দিয়েছেন আদালত। কেউ হাসপাতালে চিকিৎসা না পেয়ে মারা গেলে সেটা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে জানিয়ে ১০ দফা নির্দেশনায় দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (১৫ জুন) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ স্বাস্থ্য সংক্রান্ত এমন নির্দেশনা দেন।

এতে বলা হয়েছে, কোনো রোগী অবহেলায় মারা গেলে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

রিটকারী আইনজীবীদের একজন এএম জামিউল হক ফয়সাল এসব নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া আইসিইউ মনিটরিংয়ের জন্য হটলাইন চালু এবং শয্যা ব্যবস্থাপনার বিষয়টি গণমাধ্যমে প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য বেসরকারি হাসপাতালের আইসিইউ ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখার ব্যবস্থা নিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

অক্সিজেন সিলিন্ডার খুচরা পর্যায়ে বিক্রি বন্ধ করার পাশাপাশি একটি কমিটি গঠন করে এর মূল্য নির্ধারণের নির্দেশনা দেওয়া হয়েছে। ওই কমিটিতে ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তরের সদস্যরা থাকবেন।

এছাড়া ৫০ শয্যার বেশি যে প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতালগুলো রয়েছে, তারা কীভাবে কার্যক্রম পরিচালনা করছে সেটার একটি মনিটরিং রিপোর্ট ১৫ দিন পর পর আদালতে দাখিল করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, সাধারণ রোগীদের চিকিৎসা না পাওয়া সংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন যুক্ত করে গত ১৩ জুন জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন আইনজীবী একেএম এহসানুর রহমান, এএম জামিউল হক ফয়সাল, মো. নাজমুল হুদা, মোহাম্মদ মেহেদী হাসান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন