আজহারের রিভিউ শুনানি নিয়মিত আদালতে

  20-07-2020 01:57PM


পিএনএস ডেস্ক: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের রিভিউ আবেদন শুনানির জন্য নিয়মিত আদালতে উপস্থাপন করতে বলেছেন ভার্চুয়াল আপিল বিভাগ।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সোমবার (২০ জুলাই) রিভিউ আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করেন। এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বিভাগ এই আদেশ দেন।

আপিল বিভাগ নিয়মিত আদালত চালুর পর আজহারের রিভিউ আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করতে বলেন।

মৃত্যুদণ্ডের সাজা বাতিল চেয়ে গতকাল রবিবার (১৯ জুলাই) রিভিউ আবেদন দাখিল করেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম।

আজহারুল ইসলামের আইনজীবী মোহাম্মদ শিশির মনির গতকাল কালের কণ্ঠকে বলেন, 'নিয়ম অনুযায়ী রায়ের সত্যায়িত অনুলপি পাওয়ার ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন দাখিল করার সুযোগ রয়েছে। তবে এই দিন গণনা কবে থেকে হবে তা নিয়ে কথা ওঠায় বিতর্ক এড়াতে আজই (রবিবার) রিভিউ আবেদন দাখিল করেছি।'

একাত্তরে স্বাধীনতাযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধে এ টি এম আজহারের ফাঁসির দণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত ১৫ মার্চ। রায় শোনার পর তিনি গত ২১ মার্চ তাঁর আইনজীবীদের রিভিউ আবেদন করার নির্দেশনা দেন। নিয়ম অনুযায়ী ১৬ মার্চ থেকে ১৫ দিনের রিভিউ আবেদন দাখিল করার সময় গণনা শুরু হয়।

এই হিসাবে রিভিউ আবেদন করার সর্বশেষ সময় ছিল ৩০ মার্চ। কিন্তু সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি থাকায় এবং করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন