ব্যক্তিমালিকানাধীন পুকুর হবে প্রাকৃতিক জলাধার: হাইকোর্ট

  22-10-2020 10:10PM

পিএনএস ডেস্ক : ব্যক্তিমালিকানাধীন হিসেবে রেকর্ডকৃত পুকুরগুলো জলাধার সংরক্ষণ আইন-২০০০ এর ২ (চ) ধারায় প্রাকৃতিক জলাধারের সংজ্ঞাভুক্ত করে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায় পাওয়ার এক বছরের মধ্যে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ৫ মার্চ এ রায় দেন। বৃহস্পতিবার ওই রায় বিচারপতিদের স্বাক্ষর শেষে প্রকাশ করা হয়।

বেসরকারি পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) ২০১২ সালের একটি রিটের শুনানি শেষে ওই রায় দেওয়া হয়।

আদালতে মামলার বাদীপক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ এবং বিবাদীপক্ষে মো. মনিরুজ্জামান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এইচআরপিবি ২০১২ সালে বরিশাল শহরের ঝাউতলা এলাকায় প্রায় শতবর্ষী একটি পুকুর ভরাট ও দখল বন্ধে হাইকোর্টে একটি রিট করে। পরে ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ৩০ সেপ্টেম্বর রুল জারি করে আদালত স্থিতাবস্থার আদেশ দেন। এরই ধারাবাহিকতায় গত ৫ মার্চ রায় দেন হাইকোর্ট। রায়ে রুল যথাযথ ঘোষণা করে পুকুরটির সীমানা বেআইনিভাবে অতিক্রম ও মাটি দ্বারা ভরাট করা থেকে বিরত থাকা এবং পুকুরটি রীতিমতো সংস্কার ও নিরাপদ পানি সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন