'পুরুষ শকুন' পাড়ল ডিম! হতভম্ব বিজ্ঞানীরা

  


পিএনএস ডেস্ক: ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বে পাখি অভয়ারণ্য 'ঈগল হেইটস ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশন' এর ঘটনা। অতি চমকপ্রদ এক ঘটনা ঘটে গেছে সেখানে। এতটাই চমকে দেওয়ার মতো যে গত বিশ বছরের মধ্যে এতটা হতভম্ব অবস্থায় পড়েননি এর বিজ্ঞানী ও কর্মীরা। খবরটা আনন্দের তো বটেই।

সেখানকার এক শকুনি ডিম পেড়েছে। কিন্তু তাদের কাছে চমকানো বিষয়টি হলো, গত বিশ বছর ধরে এই শকুনিকে তারা শকুন হিসেবেই জানতেন, অর্থাৎ পুরুষ পাখি হিসেবেই পরিচিত ছিল সে। তার নামটাও তাই পুরুষালি, হ্যারোল্ড রাখা হয়েছিল।

ক্যামেরায় ধরা পড়ে ঘটনাটি। কাছে থেকেই দেখা যায়, হ্যারোল্ড নামের গ্রিফন শকুনিটি তার ডিমের যত্নে ব্যস্ত। আসলে বিশ বছর আগে শুকুনিকে এই অভয়ারণ্য আনা হয়। তখন প্রাণী বিশেষজ্ঞরা তাকে পুরুষ পাখি হিসেবেই তালিকাবদ্ধ করে।

এ ঘটনার পর বিস্মিত কর্মীরা সোশাল মিডিয়ায় জানান, আম ঈগল হেইটস এর কর্মীরা স্তম্ভিত। বিশ বছর আগে আমরা হ্যারোল্ড নামের পুরুষ গ্রিফন শকুনকে এনেছিলাম এখানে। কিন্তু এই দীর্ঘ সময় পর দেখা গেলো 'শি (সে-স্ত্রী)' আসলে 'হি (সে-পুরুষ)'। আর সে তার প্রথম ডিমটি পেড়েছে। এখন আমরা তার স্বামীকে খুঁজে বের করবো।

এদিকে ফেসবুক ব্যবহারকারীরা প্রশ্ন তুলছেন, প্রাণী বিশেষজ্ঞরা এতদিন ধরে তার লিঙ্গ পরীক্ষা করেননি কেন? বলা হয়েছে, আসলে বিশ বছর আগে তৎকালীন কর্মকর্তারা হয়তো বিক্রেতার কথাটাকেই সত্য জ্ঞান করে তাকে পুরুষ হিসেবে তালিকাবদ্ধ করেছেন। পরবর্তিতে সেই কাজগপত্রকেই বিবেচনায় রাখা হয়েছে। নিশ্চিত পরীক্ষার জন্যে তার রক্তসহ পালক দরকার ডিএনএ পরীক্ষার জন্যে। আর সে ঝামেলাটাই করা হয়নি।

তারা আরো জানান, বিশেষ করে শকুনদের ক্ষেত্রে স্ত্রী আর পুরুষের তেমন কোন পার্থক্য স্পষ্ট থাকে না। ডিএনএ পরীক্ষাই একমাত্র ভরসা হয়ে ওঠে।

এখন বেশ উজ্জীবিত হয়ে উঠেছেন বিজ্ঞানীরা। আইনেসফোর্ডের ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশনের পরিচালক জোনাথন আমেস জানান, এটা আসলেই অদ্ভুত ঘটনা। এখন আমরা তার জন্যে যেকোনো মূল্যে এক পুরুষ সঙ্গীকে খুঁজে আনবো।

এদের অস্তিত্ব ঝুঁকি মুখে রয়েছে। আর বিরূপ পরিবেশের কারণে ডিম পাড়ে না বললেই চলে। এখন হ্যারোল্ডের ওপর ভরসা করে বংশবিস্তারের ব্যবস্থা করতে হবে, যোগ করেন তিনি।

কিন্তু সোশাল মিডিয়ায় অনেকেই তুষ্ট হতে পারেননি। তারা ওই প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা আদৌ কোনো কাজ করে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। সূত্র : ডেকান ক্রনিকল

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech