সাপের রক্ত পান করে বেঁচে থাকে সৈন্যরা!

  

পিএনএস ডেস্ক: যুদ্ধ জয়ের প্রশিক্ষণে নানা রকম চ্যালেঞ্জ নিতে হয় সৈন্যদের। কখনো ঘন জঙ্গলে শত্রুপক্ষের সঙ্গে লড়াইয়ে নামতে হয় আবার কখনো বা মুখোমুখি যুদ্ধে। তবে যুদ্ধের আগে প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। তেমনি একটি প্রশিক্ষণের নাম ‘কোবরা গোল্ড’।

‘কোবরা গোল্ড’ হচ্ছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৭টি দেশের সমন্বয়ে গঠিত একটি প্রশিক্ষণ ব্যবস্থা। প্রতিবছরই এর আয়োজন করে থাকে থাইল্যান্ড। বলা হয়ে থাকে যুক্তরাষ্ট্র অংশগ্রহণ করে এমন বড় সামরিক প্রশিক্ষণগুলোর মধ্যে এটি একটি। এতে অংশ নিয়ে টানা ১০ দিন নৌ সেনাদের গভীর জঙ্গলে কাটাতে হয়। এ সময় সাপের রক্ত পান ও মাংস খেয়ে বেঁচে থাকতে হয় তাদের।

যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডের নৌবাহিনীর নেতৃত্বে ৩৭ বছর ধরে চলছে ‘কোবরা গোল্ড ওয়ার ট্রেনিং’। এটি নৌ সেনাদের সামরিক প্রশিক্ষণের একটি বড় অংশ। এবার এ প্রশিক্ষণ বসেছিল থাইল্যান্ডের চোনবুরি প্রদেশে। সেখানে নৌবাহিনীর সদস্যদের সাপের রক্ত ও মাংস খেতে দেখা গেছে।

এ ছাড়া ট্রেনিংয়ে মাকড়সা, কাঁকড়া বিচ্ছার শরীর থেকে কীভাবে বিষ বের করতে হয়, শেখানো হয় তাও। এমনকি কোন গাছ খাওয়া যায়, সেটিও খুঁজে বের করতে হয় সামরিক বাহিনীর সদস্যদের।এবার বিভিন্ন দেশের নৌবাহিনীর প্রায় ছয় হাজার ৮০০ সদস্য যোগ দিয়েছিলেন এই বিশেষ প্রশিক্ষণে।

প্রশিক্ষণ পরিচালক মেজর চাইওয়াত ল্যাডসিন বলেছেন, জঙ্গলের প্রতিকূল পরিবেশে কীভাবে বেঁচে থাকতে হয় তাই শেখানো হয় এই অনুশীলনে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech