১০ বিপজ্জনক প্রাণী চিনে রাখুন

  

পিএনএস ডেস্ক: যখন আপনি বিপজ্জনক প্রাণীর কথা ভাবেন তখন মনে কী আসে? ধারালো নখর, ভয়ঙ্কর বিষদাঁত, অথবা শক্তিশালী বড় পেশি? মূলত যারা খুব বিপজ্জনক, তাদের এসব বৈশিষ্ট্য নেই। আপনি যদি টপ ১০, ৫ বা ২০টি প্রাণীর তালিকা করেন তাহলে অবশ্যই বিপজ্জনকের সংজ্ঞা জানতে হবে। এই সংজ্ঞাতে রয়েছে যে প্রাণী বছরে সবচেয়ে বেশি মানুষ মারে, অথবা যাদের সাথে যুদ্ধ করা বা এড়িয়ে চলা খুব কঠিন, তাদেরকেই বিবেচনা করা হবে।

মশা: তালিকার সবচেয়ে ছোট আকারের প্রাণী মশা, এবং এটিই হলো সবচেয়ে বিপজ্জনক প্রাণী। এরা প্রতি বছর মানুষের শরীরে ম্যালেরিয়া, ডেঙ্গুর মত রোগ ছড়িয়ে দিয়ে এক মিলিয়নের বেশি মানুষ হত্যা করে।

স’ স্কেলড ভাইপার (এক প্রকারের সাপ): হয়ত পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক সাপ এটি, যারা শুধুমাত্র ইন্ডিয়াতেই ১৫,০০০ থেকে ২০,০০০ মানুষের প্রাণনাশ করে থাকে। যদিও অন্য সাপদের বিষ আরো বেশি মারাত্মক কিন্তু এটি খুবই আক্রমণাত্মক।

আফ্রিকান হাতি: আফ্রিকান হাতি হলো সমতলের পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী। এটা অত্যন্ত বিশাল ও এর আছে হাড় ভাঙার মত শক্তি। সর্বমোটে এরা বছরে প্রায় ৫০০ মানুষ হত্যা করে। যদিও সাধারণত এরা তেমন বিপজ্জনক হয়ে ওঠে না কিন্তু ঝুঁকির মুখে পড়লে তারা খুব দ্রুত মারাত্মক শক্তি নিয়ে আক্রমণ করতে পারে।

কুমির: কুমির যেভাবে দেখতে ভয়ানক তারা বিপজ্জনক ও বটে। এরা পানিতে স্থির হয়ে শুয়ে থাকে এবং দ্রুত ও ক্ষিপ্রতার সাথে এর শিকারের উপর আক্রমণ করে। নিঃসন্দেহে এটি বিশ্বের অন্যতম বিপজ্জনক একটি প্রাণী। এরা বছরে প্রায় ২ হাজার মানুষ হত্যা করে। এদের সবচেয়ে ভয়ানক প্রজাতি হলো নাইল কুমির।

বক্স জেলিফিশ: এই সামুদ্রিক প্রাণীটির আছে পৃথিবীর অন্যতম মারাত্মক বিষ। ১৮৮৩ সালের পর থেকে শুধু অস্ট্রেলিয়ায় এরা ৬৩ জন মানুষ হত্যা করেছে। এর হুল অবিশ্বাস্য রকমের কষ্টদায়ক এবং কয়েক মিনিটের মধ্যে আপনার হার্ট বন্ধ করে দিতে পারে।

পাফ এডার (এক ধরনের বিষধর সাপ): এটা আফ্রিকার সবচেয়ে কমন ও বিপজ্জনক সাপ। এটা অন্যান্য সাপ থেকে সেই মহাদেশে অধিক মানুষ হত্যা করেছে। এটার বিষ এতটাই প্রাণঘাতী যে এক কামড়ে একজন মানুষকে মেরে ফেলতে পারে।

আফ্রিকান সিংহ: এখানে কোন বিস্ময় নেই, আফ্রিকান সিংহ দেখতে বিপজ্জনক। এটি একটি মাংসাশী প্রাণী। এর রয়েছে অবিশ্বাস্য শক্তি, শক্তিশালী দাঁত, তীক্ষ্ণ ইন্দ্রিয়ানুভূতি এবং মারাত্মক ধারালো নখ। এরা বছরে ডজনেরও বেশি মানুষ হত্যা করে।

জলহস্তি: একে এই লিস্টে দেখে হয়ত আপনি অবাক হচ্ছেন। এই প্রাণী আফ্রিকাতে সিংহের চেয়ে বেশি মানুষ হত্যা করে, তারা খুবই আক্রমণাত্মক, বিশেষ করে আপনি যদি তাদের বাচ্চার নিকটে যান। তারা বছরে আফ্রিকাতে ৩০০ মানুষ হত্যা করে।

কেইপ বাফেলো (মহিষ): এই প্রাণীটি বছরে আফ্রিকারে অন্যান্য প্রজাতি থেকে বেশি মানুষ হত্যা করে। তারা খুব দ্রুতগামী এবং ওজন অন্তত ২০০০ পাউন্ড। এরা পদদলিত করে মানুষ হত্যা করে।

মেরু ভালুক: বছরে অনেক মানুষ মারার জন্য যদিও এগুলো দায়ী নয়। তারপরও উত্তর মেরু এলাকার সীমাবদ্ধতার জন্য কিন্তু এই প্রাণীটি চরমভাবে বিপজ্জনক। এটা বিশ্বের বৃহত্তম ভালুক, এবং ১৫০০ পাউন্ডের সবচেয়ে বড় মাংসাসী প্রাণী। এটা কোনো দ্বিধা ছাড়াই এর মারাত্মক দাঁত ও নখ দ্বারা প্রাণঘাতী আক্রমণ করতে পারে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech