বিমানের জানালায় ছিদ্র থাকে কেন?

  

পিএনএস ডেস্ক: বিমানের জানালায় কখনো কি লক্ষ্য করেছেন ছোট্ট একটি ছিদ্র! এমনটা চোখে পড়লে ঘাবড়ে যাবার কথা। কিন্তু না, বিশেষজ্ঞরা বলছেন এই ছিদ্রের রয়েছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রথমত, আপনার কাছে উদ্ভট লাগতে পারে বিষয়টি। যখন বিপুল উচ্চতায় এতগুলো মানুষকে নিয়ে আকাশে উড়ছে একটি বিমান, তখন তার জানালায় কেন ছোট্ট ছিদ্র!

এ নিয়ে ফেডারেল এভিয়েশন এডমিনিস্ট্রেশন কথা বলেছে টেক ইনসাইডারের সঙ্গে। তারা বলেছে, বিমানের ভিতরের ও বাইরের বাতাসের চাপে ভারসাম্য আনার জন্য ওই ছিদ্রগুলো রাখা হয়েছে। বিমান যখন অনেক উঁচুতে উঠে যায় তখন এর ভেতরের বাতাসের চাপের তুলনায় বাইরের বাতাসের চাপ অনেক কম থাকে। ভিতর ও বাইরের চাপের এই পার্থক্যের জন্য বিমানের জানালার ওপর বেশ বড় ধরনের চাপ পড়ে।

তাই জানালায় তিনটি স্তরের গ্লাস বসানো হয়। সেখানে মধ্যম স্তরের গ্লাসের প্যান ও বাইরের স্তরের গ্লাস প্যানের মধ্যে বাতাসের চাপের খুব কম ব্যবধানই থাকে। আর ওই ছিদ্রটি থাকে মধ্যম স্তরের প্যানেই। এর মাধ্যমে বিমানের ভিতরের ও বাইরের বাতাসের চাপের ভারসাম্য রক্ষা হয়। জানালার বাইরের স্তরের গ্লাস প্যানে বাতাসের চাপ পড়ে। তখন কোন কারণে বাইরের স্তর যদি চাপে ভারসাম্য রক্ষায় ব্যর্থ হয় তাহলে মধ্যম স্তর নিরাপদ চাপ রক্ষায় কাজ করে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech