গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ এড়াতে আপনার করনীয় - চিত্র-বিচিত্র - Premier News Syndicate Limited (PNS)

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ এড়াতে আপনার করনীয়

  

পিএনএস ডেস্ক: যারা রান্নার কাজে সিলিন্ডারের গ্যাস ব্যবহার করেন তাদের জন্য বিশেষ সতর্ক থাকা জরুরি। কারণ একটু অসতর্কতায় ঘটে যেতে পারেন বড় কোনো দুর্ঘটনা। কিছু জরুরি বিষয়ে নজর রাখলেই এড়ানো যায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ। সিলিন্ডারের পাইপ, গ্যাসের রেগুলেটর ইত্যাদির ক্ষেত্রে একটু খেয়াল রাখলেই বাড়িকে নিরাপদ রাখা যায়।

অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এটি ঠিক নয়। পরিষ্কার শুকনো কাপড় ব্যবহার করুন। খুব নোংরা হলে হালকা করে পানিতে ভিজিয়ে নিন কাপড়। সেই কাপড়েই পরিষ্কার করুন গ্যাসের পাইপ।

পাইপ পরিষ্কার করতে অনেকে গ্যাসের পাইপের গায়ে কোনো কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখবেন না। এমন করলে পাইপ থেকে গ্যাস লিক হলে ধরা পড়বে না। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি দুই থেকে তিন বছর পরপর বদলে ফেলুন।

গ্যাসের রেগুলেটরের নজল ভালো করে পাইপ দিয়ে ঢেকে রাখুন। গ্যাস বন্ধ করে বেরনোর আগে দেখে নিন গ্যাসের পাইপ যেন কোনোভাবে গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

সিলিন্ডার গরম হতে পারে এমন কোনো কাজ করবেন না। অনেকেই গ্যাসের রেগুলেটর বা দেশলাই ব্যবহারের পর অবহেলার সঙ্গে তা রেখে দেন সিলিন্ডারের উপরেই। এই দুটি জিনিসের মধ্যে দূরত্ব বজায় রাখুন।

রান্নাঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে তখনই বেরিয়ে আসুন রান্নাঘর থেকে। ওই অবস্থায় কোনো সুইচ বোর্ড বা বৈদ্যুতিক যন্ত্র চালু করবেন না।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech