গাধার দুধের তৈরি পনিরের কেজি ৭৯ হাজার টাকা!

  

পিএনএস ডেস্ক : সাদা, ঘন, সুস্বাদু ও সুন্দর গন্ধযুক্ত গাধার দুধের তৈরি পনিরের কেজি ৭৯ হাজার টাকা। এটিকেই বিশ্বের সবচেয়ে দামি পনির বলা হচ্ছে। এ পনির তৈরি হয় সাইবেরিয়ার এক জাতের গাধার দুধ থেকে। ডলারে এর মূল্য ধরা হচ্ছে কেজি প্রতি ১৩০ মার্কিন ডলার।

২০১২ সাল থেকে স্লোবোদান সিমিক নামে এক ব্যক্তি ও তার দল এই পনির তৈরি করছেন। সিমিক জানিয়েছেন, তারা প্রায় ২০০ গাধা প্রতিপালন করছেন সাইবেরিয়ার জাসাভিকাতে। এই দুধ মায়ের দুধের মতোই উপকারী বলে দাবি সিমিকের। এমনকি এই দুধে যেসব উপাদান রয়েছে তা হাঁপানি ও ব্রঙ্কাইটিস সারাতে পারে।

মানব শিশু এই দুধ জন্মের প্রথম দিন থেকেই খেতে পারে। এমনকি এর সঙ্গে পানিও মেশাতে হবে না। সিমিক এই দুধকে ‘প্রকৃতির বিস্ময়’ বলে অভিহিত করেছেন।

যাদের গরুর দুধে এলার্জি আছে, তাদের কাছে এই দুধ সব থেকে ভালো বিকল্প বলে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। যদিও উচ্চ প্রোটিন সম্পন্ন এই দুধে আর কী কী গুরুত্বপূর্ণ উপাদন রয়েছে, তা এখনো সম্পূর্ণ খুঁজে দেখা হয়নি বলে জানিয়েছেন সিমিক।

গাধার দুধে ক্যাসেইন নামে উপাদান একটু কম থাকে। এই উপাদান দুধকে পনিরে পরিণত করতে সাহায্য করে। কিন্তু জাসাভিকায় সিমিকের এক কর্মচারি আবিষ্কার করেন, এই গাধার দুধের সঙ্গে যদি ছাগলের দুধ নির্দিষ্ট পরিমাণে মেশানো যায় তবে পনির তৈরিতে সুবিধা হয়।

তবে আপনি চাইলেই এই পনির পাবেন না। বছরে মাত্র ছয় থেকে ১৫ কিলোগ্রাম পনির বিদেশি পর্যটকদের কাছে বিক্রি করা হয়, যারা সেখানে বেড়াতে যান।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech