দায়িত্ববান ‘কুমির বাবা’

  

পিএনএস ডেস্ক:‘বাবা’ এই চরিত্রটা একটু অদ্ভুত। কখনো হয়তো খুব কাছ থেকে আপনি তাকে পাবেন না। তবে দূরে গেলেই আপনি হয়তো বুঝতে পারবেন ‘বাবা’ নামক এই মানুষটি আপনার কত কাছের ছিল। প্রত্যেক বাবার কাছেই তার মেয়ে রাজকন্যা এবং ছেলে রাজপুত্র।

বাবা মানেই তার দায়বদ্ধতা আকাশছোঁয়া। প্রতিটি বাবাই অনেকটা প্রাকৃতিকভাবে এই দায়িত্ববোধ লালন করেন। এ কথাটি যে শুধু মানুষের মধ্যেই সিমাবদ্ধ নেই তার বহু প্রমাণ মিলেছে। সম্প্রতি ভারতের এক নদীতে পিঠে একপাল বাচ্চা নিয়ে নদী পার হতে দেখা গেছে একটি কুমিরকে। আর সেই ছবি বাবার দায়িত্ববোধের চিত্র আবারো সামনে এনেছে।

সম্প্রতি সামাজিকমাধ্যমে ভারতীয় আইএফএস কর্মকর্তা প্রবীণ কাসওয়ান সেই ছবিটি পোস্ট করেছেন। ছবিতে দেখা যাচ্ছে, একটি বিশাল বড় কুমির তার অনেকগুলো বাচ্ছাকে পিঠে চড়িয়ে নদী পার হচ্ছেন। তিনি বাচ্চাদেরকে নদীর ঢেউ রক্ষা করে তীরের দিকে নিয়ে যাচ্ছেন।

এনডিটিভি তাদের এক প্রতিবেদনে জানিয়েছেন, টুইটারে ছবিটি অনেকেই শেয়ার দিয়ে মজার মজার ক্যাপশন লিখেছেন। আর প্রবীণ কাসওয়ান লিখেছেন- সবচেয়ে সতর্ক ও সেরা বাবা।

ছবিটি তুলেছেন ধৃতিমান মুখোপাধ্যায় নামের এক ব্যক্তি। মধ্যপ্রদেশের চাম্বল নদী থেকে ছবিটি তোলা হয়েছে। এই ছবিটিই মন কেড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের। এরই মধ্যে ছবিটি ভাইরাল হয়েছে।

ছবির ক্যাপশনে কাসওয়ান লিখেছেন, ‘সবচেয়ে সতর্ক এবং সেরা বাবা’। টুইটে কাসওয়ানের বার্তা, ‘আমাদের সংরক্ষণের চেষ্টাকে এই প্রজাতি বজায় রাখছে এভাবে। আমরা যখন নদী সংরক্ষণের কথা বলি তখন আমরা এই প্রজাতির ভবিষ্যতের কথাও বলি’।

একজন নেটিজেন বলেন, একজন দায়িত্বশীল বাবা... এই ছবিটি মানুষকে অনেক কিছু শেখাচ্ছে। অন্য একজন লিখেছেন– এই ছবিটি সত্যিই ভালো।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech