বাংলাদেশ থেকে মালদ্বীপে সেক্টরভিত্তিক কর্মী নেওয়ার আহ্বান

  17-01-2018 09:21AM


পিএনএস ডেস্ক: বাংলাদেশ থেকে মালদ্বীপে বৈধ প্রক্রিয়ায় আরো বেশি হারে সেক্টরভিত্তিক কর্মী নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার।

তিনি মালদ্বীপে কর্মরত যে সব বাংলাদেশি ‘অনথিভুক্ত বা আনডকুমেন্টেড’ কর্মী অবস্থান করছেন, তাদের বৈধ করে নেওয়ার প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য দেশটির সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে বাংলাদেশ নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত আইশাথ শান শাকিরের সঙ্গে বৈঠককালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এ সব কথা বলেন।

ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার বলেন, ২০১৭ সালে ১৬টি দেশের অভিবাসন ব্যয় নির্ধারণ করে দেওয়া হয়েছে, যার মধ্যে মালদ্বীপ অন্যতম। টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা ১০.৭ অর্জনে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ব্যয় সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনার লক্ষ্যে অভিবাসন ব্যয় নির্ধারণ করা হয়েছে।

বৈঠককালে মালদ্বীপে অবস্থানরত বৈধ ও অবৈধ বাংলাদেশি কর্মী এবং নতুন করে আরো কর্মী পাঠানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় ভারপ্রাপ্ত সচিব বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যকার সমঝোতা স্মারকটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় এ বিষয়ে মালদ্বীপের রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন এবং জয়েন্ট কমিটি পুনর্গঠনের জন্য তার মাধ্যমে মালদ্বীপ সরকারের কাছে অনুরোধ জানান।

মালদ্বীপের রাষ্ট্রদূত আইশাথ শান শাকির বলেন, বাংলাদেশি কর্মীরা কর্মঠ, সৎ ও নিষ্ঠাবান। মালদ্বীপের জনগণ বাংলাদেশি কর্মীদের পছন্দ করেন।

মালদ্বীপের বেশির ভাগ বিদেশি কর্মী বাংলাদেশের উল্লেখ করে তিনি জানান, মালদ্বীপ সরকার বৈধভাবে বিদেশি কর্মীদের নেওয়ার বিষয়ে কাজ করছে। এর ফলে বাংলাদেশি কর্মীরা উপকৃত হবেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. আমিনুল ইসলাম, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা, আইন ও নীতিমালা) মো. বদরুল আরেফিন ও যুগ্মসচিব (কর্মসংস্থান) মো. মোশাররফ হোসেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন