বইমেলায় এসেছে ভাষা আন্দোলন বিষয়ে দুই শতাধিক বই

  

পিএনএস ডেস্ক : অমর একুশের গ্রন্থমেলায় ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষাসৈনিক ও বাংলাভাষা বিষয়ক দুই শতাধিক বই এসেছে। এ সব বইয়ের বিক্রি হচ্ছে প্রচুর। গবেষণামূলক এসব বইয়ের মধ্যে সর্বস্তরে বাংলাভাষা ব্যবহার,বাংলা উচ্চারণ ও শুদ্ধভাবে বাংলা লেখার বিষয়েও অসংখ্য বই রয়েছে। এসেছে অসংখ্য বাংলা অভিধান ও বানান অভিধান।

বাংলা একাডেমির স্টলে বিক্রি হচ্ছে ভাষা আন্দোলন ও ভাষা বিষয়ক মেলার সর্বাধিক বই। বাংলাভাষা ও ভাষাবিজ্ঞান বিষয়ে এ স্টলে ৫১টি বই বিক্রি হচ্ছে। এর মধ্যে রয়েছে, মনসুর মূসা সম্পাদিত ‘বাংলাদেশের রাষ্ট্রভাষা,বাংলা পরিভাষা ইতিহাস ও সমস্যা, আহমদ রফিকের ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু জিজ্ঞাসা, রফিকুল ইসলামের ‘প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ, আনিসুজ্জামানের ‘প্রমিত বাংলা বানানের নিয়ম, সৌরভ শিকদারের ‘বাংলাদেশের আদিবাসী ভাষা। এ ছাড়া বাংলা একাডেমির স্টলে ভাষার ওপর রয়েছে ১১টি পরিভাষা ও কোষগ্রন্থ, ১১টি বাংলা অভিধান, একুশের প্রবন্ধগ্রন্থ ২১টি।

বাংলা একাডেমির স্টল থেকে জানান হয়, একাডেমির ভাষার বইগুলো কিনছেন গষেকরা। প্রতিবছরই একাডেমি থেকে ভাষার বই এখনও বের হচ্ছে। এ ছাড়া একাডেমি জেলাভিক্তিক ভাষা আন্দোলনের ওপর বই প্রকাশের উদ্যোগ নিয়েছে। একাডেমির বইগুলোর মধ্যে বেশ কয়েকটি বইয়ের কয়েকটা সংস্করণ হয়েছে।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech