মেলায় এসেছে মোস্তফা মামুনের ৫ বই - জাতীয় - Premier News Syndicate Limited (PNS)

মেলায় এসেছে মোস্তফা মামুনের ৫ বই

  

পিএনএস ডেস্ক : কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা মামুনের মেলায় এসেছে ৫ বই। মোস্তফা মামুন-সাহিত্যাঙ্গনে এক পরিচিত নাম। ইতোমধ্যে যিনি তার লেখনী দিয়ে পাঠকমহলে দৃঢ় অবস্থান তৈরি করেছেন। সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যচর্চা নিঃসন্দেহে এক কঠিন কাজ। দুটি কাজই তিনি করছেন নিপুণ হাতে। তাই বছর ঘুরতেই যখন অমর একুশে বইমেলা আসে তখন তার প্রকাশিত বই পাঠকের নজর কাড়ে। মুগ্ধ করে ভিন্ন ধরনের শব্দের বুননে। এবার বইমেলায় তার প্রকাশিত বইগুলোর গ্রহণযোগ্যতা তারই সাক্ষ্য দেয়।

বইমেলায় এবার মোস্তফা মামুনের মোট ৫টি বই মলাটবন্দী হয়েছে। বইগুলো হলো-

বুলেট বাহিনী

এ উপন্যাসের গড়ন বুলেট ভাই নামের একটি চরিত্রকে ঘিরে। এটা লেখকের একটা পুরানা চরিত্র। চরিত্রটি নিয়ে বেশ কিছু গল্প আছে লেখকের। তবে বুলেট ও তার সঙ্গী বোকারামকে নিয়ে এবারই প্রথম উপন্যাস। লেখক বুলেট ভাইয়ের চরিত্রে এনেছেন একধরনের ফ্যান্টাসি। অন্যদিকে আছে বুদ্ধিমত্তারও চমক। আমোদী চরিত্রটিকে দিয়ে লেখক নানা সমস্যার সমাধান করান। সমাধানগুলো স্বাভাবিকভাবেই হয় বড় অদ্ভুত। উদ্ভটও বলা যেতে পারে। যেমন প্রশ্ন ফাঁস সমস্যারও একটা অভিনব সমাধান রয়েছে এ উপন্যাসে। যা পড়ে কিশোর বয়সীরা যেমন মজা পাবে, তেমনি পাবে নানা রহস্যের জটের সন্ধান। যা প্রতিনিয়ত আমাদের চারপাশে ঘটে চলে।

বইটি প্রকাশ করেছে আলোঘর। মূল্য ১৮০ টাকা।


রূপালী রাজপ্রাসাদ

প্রতি বছর বইমেলায় একটি গোয়েন্দা উপন্যাস প্রকাশ করেন মোস্তফা মামুন। এবারও তার ব্যত্যয় ঘটেনি। প্রকাশ পেয়েছে তার তনু কাকা সিরিজের আরেকটি গোয়েন্দা উপন্যাস ‘রূপালী রাজপ্রাসাদ’। এবারের উপন্যাসে লেখক যে রহস্যের জট খুলেছেন, তা আমাদের দেশের এক চলমান ঘটনার অংশ। যা এখন সারা বিশ্বে আলোচিত বিষয়। সেটি হলো রোহিঙ্গা ইস্যু। লেখক রোহিঙ্গা বিষয়টিকে এ উপন্যাসে এমনভাবে উপস্থাপন করেছেন, যা পড়ে কিশোর পাঠকরা জানতে পারবে রোহিঙ্গাদের জীবনালেখ্যের নানা বিষয়। সেই সঙ্গে তার প্রকাশিত অন্যান্য গোয়েন্দা উপন্যাসে যেভাবে ঘটনাক্রমে ইতিহাস স্থান করে নেয়, এ উপন্যাসেও তার দেখা মেলে। লেখকের এই সিরিজটি নিঃসন্দেহে কিশোর পাঠকদের মানসলোক সমৃদ্ধ করতে অগ্রণী ভূমিকা পালন করে। আর মেলা এলেই গোয়েন্দা গল্পের যারা পাঠক তারা খোঁজ করেন তার তনু কাকা সিরিজের নতুন উপন্যাসের।

বইটি পাওয়া যাচ্ছে পার্ল পাবলিকেশন্সের স্টলে। মূল্য ২০০ টাকা।

ক্যাম্পাস ১৯৯৫

‘ক্যাম্পাস ১৯৯৫’ এক ব্যতিক্রমধর্মী উপন্যাস। মোস্তফা মামুন এ উপন্যাসে বিশ্ববিদ্যালয় জীবনের নানা দিক তুলে ধরেছেন। তিনি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তখন বিশ্ববিদ্যালয়ের হল জীবন, সহপাঠীদের মনোভাব এবং রাজনৈতিক পরিবেশ ঘটনাপরম্পরায় উপন্যাসটিতে ঠাঁই পেয়েছে। উঠে এসেছে হল নিয়ে যে নোংরা রাজনীতি হয় তার একটি দিকও। পাশাপাশি বর্ণনা মেলে একজন ছাত্রকে বিশ্ববিদ্যালয় জীবনে কী সব বিষয়ের মুখোমুখি হতে হয়, ভবিষ্যৎ জীবন নিয়ে ছাত্রদের ভাবনা, প্রেম-ভালোবাসা ও তার পরিণতি, রাজনীতিবিদরা কীভাবে ছাত্রদের ব্যবহার করেন এবং সর্বোপরি জীবনব্যাপী তার প্রভাব কতটা সুদূরপ্রসারী। উপন্যাসটি কেবল একটি বই-ই নয়, হয়ে উঠেছে সেই সময়ের ইতিহাসের অনিবার্য এক অংশ।

বইটি পাওয়া যাচ্ছে অনন্যা প্রকাশনীর স্টলে। মূল্য ৩০০ টাকা।

তনু কাকা সমগ্র ২

এর আগে বইমেলায় বেরিয়েছিল মোস্তফা মামুনের তনু কাকা সিরিজের সংকলন ‘তনু কাকা সমগ্র ১’। এবার প্রকাশ পেল তার ‘তনু কাকা সমগ্র ২’। গোয়েন্দা গল্পের যারা পাঠক, তাদের কথা ভেবেই এ আয়োজন। এক মলাটে কয়েকটি উপন্যাস সংগ্রহ করতে পারেন পাঠক। এবারের সমগ্রে স্থান পেয়েছে-‘ত্রিনিদাদে তনু কাকা’, ‘পিস্তলের মুখে তনু কাকা’, ‘চণ্ডীগড় থেকে শিমলার পথে তনু কাকা’, ‘অপহরণের চিঠি’ ও ‘অস্ট্রেলিয়ান বালিকা’, মোট ৫টি উপন্যাস।

বইটি পাওয়া যাচ্ছে পার্ল পাবলিকেশন্সের স্টলে। মূল্য ৫০০ টাকা।

সেরা সাত কিশোর উপন্যাস

বাছাই করা সাত কিশোর উপন্যাসের সংকলন এটি। এতে অন্তর্ভুক্ত করা হয়েছে লেখকের সাতটি কিশোর উপন্যাস। সংকলিত উপন্যাসগুলো বইমেলায় প্রকাশের পর কিশোর পাঠকদের মানসলোকে বেশ প্রভাব ফেলে। সেই নিরিখেই লেখক একক বইগুলোকে যূথবন্দী করলেন এবার। এতে আছে ‘বামহাতি বাবলু’, ‘ক্যাডেট নাম্বার ৫৯৫’, ‘ম্যাজিক বয়’, ‘বাবাবিরোধী কমিটি’, ‘গাধা জহির মাস্তান রাজীব’, ‘লিডার রবি’, ‘পিস্তলের মুখে তনু কাকা’র মতো জনপ্রিয় উপন্যাস।

বইটি পাওয়া যাচ্ছে অনন্যা প্রকাশনীর স্টলে। মূল্য ৬০০ টাকা।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech