সংজ্ঞা দেয়া হলো সাংবাদিকের

  19-02-2018 05:20PM

পিএনএস ডেস্ক: সাংবাদিকের সংজ্ঞা প্রদান সহ প্রেস ইনস্টিটিউট আইনের খসড়া অনুমোদন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, এ আইনে সাংবাদিক কথাটিকে ডিফাইন করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আইনের ২(৮) ধারায় বলা হয়েছে, সাংবাদিক অর্থ এমন কোনো ব্যক্তি যিনি প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার বা বার্তা সংস্থার কাজে একজন সার্বক্ষণিক সাংবাদিক হিসেবে নিয়োজিত আছেন অথবা উক্ত মিডিয়া বা সংবাদ সংস্থার সম্পাদক, বার্তা সম্পাদক, উপ-সম্পাদক, সহকারী সম্পাদক, ফিচার লেখক, রিপোর্টার, সংবাদদাতা, কপিরাইটার, কার্টুনিস্ট, সংবাদচিত্র গ্রাহক, সম্পাদনা সহকারী এবং সরকার কর্তৃক সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত কোনো পদকধারীগণও ইহার সাংবাদিক হিসেবে গণ্য হবে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের চলতি বছরের পঞ্চম বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশের সাংবাদিকতা পেশার সাথে যারা জড়িত, তাদের প্রশিক্ষণের জন্য বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। আগে এ প্রতিষ্ঠানটি চলার জন্য কোনও আইন ছিল না। ১৯৭৫ সালের ১৮ আগস্টের একটি সরকারি রেজুলেশন দিয়েই পরিচালিত হতো এই প্রতিষ্ঠানটি।

তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটির ট্রেনিংয়ের কার্যাবলী সম্পর্কিত ৬ ধারায় বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগে কর্মরত জনসংযোগ কর্মকর্তা বা অন্য কোনো সংবিধিবদ্ধ সংস্থা স্থানীয় কর্তৃপক্ষের অধীনে কর্মরত সাংবাদিক তথ্য ও গণমাধ্যমকর্মী বা উন্নয়নে যোগাযোগকর্মী এবং গণমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কর্মকালীন প্রশিক্ষণ বা আনুষঙ্গিক সুবিধা প্রদান হবে প্রেস ইনস্টিটিউটের দায়িত্ব।

শফিউল আলম বলেন, সাংবাদিকদের প্রশিক্ষণ ও প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিগণের সার্টিফিকেট দেওয়া, সিলেবাস প্রণয়ন করা, সাংবাদিকতা পেশার উন্নয়ন ও সমৃদ্ধির জন্য প্রযুক্তির সুযোগ সুবিধা গড়ে তোলা, সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য কোনো ব্যক্তিকে বিশেষ সম্মাননা প্রদান হবে এ ইনস্টিটিউটের কাজ। এছাড়াও সরকারকে এ সংক্রান্ত বিভিন্ন মতামত দেয়াও হবে এ প্রতিষ্ঠানের কাজ।

তিনি বলেন, এ আইনের ৭ ধারায় ইনস্টিটিউটের পরিচালনা বোর্ডের বিষয়ে বলা হয়েছে। এখানে ১২ ধরনের ব্যক্তিবর্গ এ পরিচালনা বোর্ডের সদস্য হবেন। এর মধ্যে রয়েছেন, বিশিষ্ট কোনো সাংবাদিক, শিক্ষাবিদ বা জনসংযোগে দক্ষ ব্যক্তিবর্গের মধ্য হতে সরকার কর্তৃক মনোনীত একজন ব্যক্তি যিনি এ প্রতিষ্ঠানে চেয়ারম্যান হবেন।

তিনি জানান, এ বোর্ডের ১৬ সদস্যের মধ্যে থাকবেন তথ্য মন্ত্রণালয় কর্তৃক মনোনীত যুগ্ম সচিব পদমর্যাদার একজন কর্মকর্তা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, অর্থবিভাগের একজন প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন প্রতিনিধি, প্রধান তথ্য অফিসার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, সরকার কর্তৃক মনোনীত বহুল প্রচারিত জাতীয় সংবাদপত্রের দুজন সম্পাদক, সরকার কর্তৃক মনোনীত ইলেকট্রনিক মিডিয়ার একজন প্রধান নির্বাহী বা সম্পাদক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মনোনীত দুজন সাংবাদিক, বিশিষ্ট সাংবাদিক বা শিক্ষাবিদ বা জনসংযোগে দক্ষ ব্যক্তিবর্গের মধ্য থেকে সরকার কর্তৃক মনোনীত দুজন ব্যক্তি এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক পদাধিকারবলে এ বোর্ডের সদস্য সচিব হবেন।

তিনি বলেন, এ সদস্যরা ২ বছর মেয়াদের জন্য থাকবেন। তবে সরকার উক্ত মেয়াদ শেষ হওয়ার পূর্বে কোনো কারণ দর্শানো ব্যতিরেকে উক্তরূপ মনোনীত কোনো সদস্যকে তার পদ থেকে অব্যাহতি দিতে পারবেন। বোর্ডের সভা তাদের কার্যপদ্ধতি অনুযায়ী হবে। প্রতি তিন মাসে একটি সভা করার জন্য বাধ্যবাধকতা থাকবে।

তিনি বলেন, মহাপরিচালক যিনি হবেন তিনি ইনস্টিটিউটের প্রধান নিবার্হী এবং মুখ্য কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। মহাপরিচালকের নিয়োগের ক্ষেত্রে বিশিষ্ট সাংবাদিক বা শিক্ষাবিদ বা জনসংযোগে দক্ষ ব্যক্তিবর্গের মধ্য থেকে সরকার একজকে মহপরিচালক করবেন। তবে পূর্বে যে পরপর দুই বছর উক্ত ব্যক্তি আর ডিজি থাকতে পারবেন না এমন কোনো নীতিমালা এ আইনে রাখা হয়নি। তার চাকরির শর্তাবলী সরকার কর্তৃক নির্ধারিত হবে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন