কোটা সংস্কারে আটকদের মুক্তির দাবিতে উত্তাল শাহবাগ

  

পিএনএস ডেস্ক : কোটা সংস্কারের দাবিতে আন্দোলন থেকে আটক ৩ জনকে ছাড়াতে গিয়ে আরও ৫০ জন আটক হন। এই ঘটনাকে কেন্দ্র করে শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। বুধবার বিকেলে রমনা থানা পুলিশ তাদের আটক করে। এর পর সন্ধ্যায় তারা রাস্তা অবরোধ করে।

আন্দোলনকারীদের আটকের খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কয়েক শ’ শিক্ষার্থীর মিছিল টিএসসিতে জড়ো হয়ে রমনা থানার উদ্দেশে যায়। সেখানে থানার সামনে অবস্থান নেন তারা। বিকেল ৫টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকশ’ শিক্ষার্থী শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত শাহবাগে অবস্থান করবেন বলে ঘোষণা দেন তারা।

একই দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। আন্দোলনকারীরা জানান, ইতোমধ্যে ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তাত্ক্ষণিকভাবে প্রতিবাদে মিছিল বের করা হয়েছে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসাসহ পাঁচ দফা দাবিতে গত কিছুদিন ধরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আন্দোলন করছে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

বিভিন্ন সময়ের কর্মসূচির অংশ হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি ছিল আন্দোলনকারীদের। কিন্তু পুলিশ আন্দোলনকারীদের ওপর বিনা উস্কানিতে হামলা চালায়। এতে আহত হয় ৫-৭ জন। আটক করা হয় ৩ জনকে।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech