পাবনা ও ঈশ্বরদীতে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত

  

পিএনএস : ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে আজ সকালে পাবনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভাষাসৈনিক, বীর মুক্তিযোদ্ধা ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি.। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ মুক্তিযুদ্ধে সকল শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া পাঠ ও ১ মিনিট নীরবতা পালন করা হয়।

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ দিবসটির তাৎপর্য উল্লেখ করে বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম অস্তিত্বের দিবস। এ দিনটিতে জাতির জনক বঙ্গবন্ধুর নির্দেশে মেহেরপুরের আ¤্রকাননে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠসহ বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন করা হয়। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আরও বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণই ছিল পৃথিবীর সবচেয়ে সেরা সামরিক কমান্ড। শোষিত পাকিস্তানির বিরুদ্ধে বাঙালিদের অস্ত্র ধরার প্রথম আহ্বান ছিল, ‘যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাক’।

মন্ত্রী আরও বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চের পরে ২৮ শে মার্চ ও ২৯ শে মার্চ পাবনা পুলিশ লাইন ও মাধপুরে পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে প্রতিরোধমূলক যুদ্ধে প্রশিক্ষণবিহীন বাঙালিদের যে জনযুদ্ধ সংঘঠিত হয়েছিল তা বাংলাদেশের ইতিহাসে চির উজ্জ্বল হয়ে থাকবে। তিনি বলেন, পাবনার মাধপুরে ২৯ শে মার্চ পাকিস্তানি সেনাদের গোলায় লাঠি, বল্লম, দেশীয় অস্ত্রসহ জনযুদ্ধে অংশ নেয়া ১৭ জনকে প্রাণ দিতে হয়েছিল। এর প্রেক্ষিতেই ১১ এপ্রিল ১৯৭১ পর্যন্ত পাবনা সম্পূর্ণভাবে পাকিস্তানি সেনা মুক্ত ছিল।

এর আগে এদিনই ভোরে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি. ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ ঈশ্বরদী শাখার পক্ষ থেকে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এসময় দলীয় নেতৃবর্গসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech