‘রোহিঙ্গা শিশুদের স্বাভাবিক শৈশব হারিয়ে গেছে’

  24-05-2018 09:35PM

পিএনএস ডেস্ক : ধর্ম ও বর্ণ পরিচয়ের ঊর্ধ্বে এসে বিপন্ন রোহিঙ্গা শিশুদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে তাদের সাহায্যে একযোগে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রখ্যাত বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। তিনি বলেছেন, রোহিঙ্গা শিশুদের বাঁচাতে হবে। তাদের জন্য মৌলিক সব সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার উখিয়ার কুতুপালং ক্যাম্প পরিদর্শনকালে ফেসবুক লাইভে বিশ্ববাসী ও তার ভক্তদের উদ্দেশে প্রিয়াঙ্কা এসব কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা শিশুরা রাখাইনে যে তাণ্ডব দেখেছে, তাতে তাদের স্বাভাবিক শৈশব হারিয়ে গেছে। তারপরও বাংলাদেশে এসে তারা হাসি মুখে খেলছে। কিন্তু তাদের ভেতরে সেই বেদনা রয়ে গেছে, যা তারা এখনও ভুলতে পারেনি।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সাত লাখেরও বেশি এখানে আশ্রয় নিয়েছে। যাদের মধ্যে ৪ লাখই শিশু। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে শিশুদের জন্য ন্যুনতম শিক্ষা দরকার। ইউনিসেফ ছাড়াও অন্যান্য দাতা সংস্থাগুলো সে দায়িত্ব পালন করছে।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে বাংলাদেশ সফরের চতুর্থ দিনে এদিন সকাল সোয়া ৯টায় প্রিয়াঙ্কা কুতুপালং ক্যাম্প পরিদর্শনে আসেন। এ সময় ইউনিসেফ কর্মকর্তারা তাকে স্বাগত জানান। প্রথমেই ইউনিসেফ পরিচালিত একটি শিশুকেন্দ্রে গিয়ে প্রিয়াঙ্কা রোহিঙ্গা শিশুদের উদ্দেশে তাদের ভাষায় জিজ্ঞাসা করেন- 'ক্যান আছ'। জবাবে শিশুরাও উত্তর দেয়- আঁরা ভালা আছি। সেখানে শিশুদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা সময় কাটান এই কোয়ান্টিকো তারকা। এ সময় তিনি ফেসবুক লাইভে এসে বক্তব্য রাখেন এবং ভক্তদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ফেসবুকে প্রিয়াঙ্কা রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থার বিবরণ দেন। বর্তমান অবস্থার কথা উল্লেখ করে আসন্ন বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের ভয়াবহ পরিণতি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন। একই সঙ্গে বিশ্ববাসীকে আহ্বান জানান, রোহিঙ্গাদের জন্য আরও বেশি ত্রাণ নিয়ে এগিয়ে আসতে। ভক্তদের উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন, ‘শিশুদের ধর্ম কী, বাবা-মা কে, এদের পরিচয় কী এগুলো বড় বিষয় না- এখন এদের দরকার আপনার-আমার সহানুভূতি। শিশুদের আমি জিজ্ঞাসা করেছিলাম, তোমাদের স্বপ্ন কী? তাদের সবাই বলেছে, তারা স্কুলে যেতে চায়। কিন্তু এই শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু এখন তাদের দরকার শিক্ষা।'

বক্তব্য দিতে গিয়ে এক পর্যায়ে কেঁদে ফেলেন জনপ্রিয় এই অভিনেত্রী। এ সময় এক ভক্ত প্রিয়াঙ্কাকে প্রশ্ন করেন- রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে তার হৃদয় ভেঙেছে কি-না? জবাবে প্রিয়াঙ্কা বলেন, ‘আমার হৃদয় ভেঙেছে কি-না এটি বড় কথা নয়। এই শিশুদের হাসিতে আমি আশার আলো দেখতে পাই।’ তিনি বলেন, ‘আমি এখান থেকে ফিরে যাচ্ছি। কিন্তু রোহিঙ্গা শিশুদের জন্য আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন