রমজানের পবিত্রতা ক্ষুণ্ন হচ্ছে সচিবালয়ের পাশেই!

  10-06-2018 02:57PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : রমজান রোজাদারদের জন্য মহান আল্লাহর পক্ষ থেকে নেয়ামত। সুযোগ থাকা সত্ত্বেও যারা এর নেয়ামত থেকে বঞ্চিত, তাদের মতো হতভাগা আর কেউ হতে পারে না। রহমত, মাগফিরাত ও নাজাতের এই মাস। এ মাসের মর্যাদা ও ফজিলত বর্ণনাতীত। শতভাগ বেকুব ছাড়া আর কেউ রোজার বাইরে থাকতে পারে না।

প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ থাকলেও রমজানে প্রকাশ্যে অনেকে সেটা করছে। করার সাহস পাচ্ছে। এমনকি রিকশায় পায়ের উপর পা রেখে ধূমপান করতে অহরহ দেখা যাচ্ছে। আগে কখনো এমনটা চোখে পড়েনি। আইন-শৃঙ্খলা বাহিনীর সামনেই এমনটা ঘটছে। ভ্রাম্যমাণ আদালতকে দিয়ে দিনের বেলায় খোলা থাকা হোটেল-রেস্টুরেন্ট ও খাবার দোকানে অভিযান চালানো জরুরি।

রোজার এই মাসে রাজধানী ঢাকার অলি-গলিতে খাবার দোকানগুলোয় দিনের বেলায় পানাহার চলছে। প্রশাসনের প্রধান কেন্দ্র বাংলাদেশ সচিবালয়ের পশ্চিম পাশে, জাতীয় প্রেস ক্লাবের পূর্ব পাশে কাপড় টানিয়ে খাবারের আয়োজন সচেতন জনগোষ্ঠীর দৃষ্টি কাড়লেও ৮০ শতাংশের বেশি মুসলমানের দেশে এটা নিয়ে কারো যেন মাথাব্যথা নেই।

মাথাব্যথা হবেই বা কেন, যে দেশে জাতীয় মসজিদের খতিব এমন একজনকে করা হয়েছে; যার বিরুদ্ধে শেরেকের অভিযোগ রয়েছে। জাতীয় মসজিদ বায়িতুল মোকাররমের প্রধান সড়কটির নামকরণ করা হয়েছে এক কমিউনিস্টের নামে! এগুলো নিয়ে কথা বলার মতো সাহসী ও দীনদার মানুষের অভাব কেবলই প্রকট হচ্ছে।

রমজানের আগে থেকে আমাদের দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির কারসাজি শুরু হয়ে যায়। চলে একধরনের প্রতিযোগিতা। দ্রব্যের পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও দাম বাড়িয়ে নেওয়া হয়। জবাবদিহির অভাবই এ ক্ষেত্রে প্রধান ও একমাত্র সমস্যা বলে মনে করে অভিজ্ঞ মহল। দাম বেঁধে দেওয়ার পরও তা মানা হচ্ছে না। কারণ একটাই, আর তাহলো দায়িত্বশীলদের দুর্বলতা। যে দুর্বলতা বহুবিধ।

রোজা সম্পর্কে মহান আল্লাহ বলেছেন, রোজা তার জন্য এবং তিনি নিজেই এর প্রতিদান দেবেন। সে প্রতিদানের সীমা সম্পর্কে আল্লাহ পাক কিছু বলেননি। আল্লাহর দানের শেষ নেই। নেই সীমা-পরিসীমা। আল্লাহর কাছ থেকে সে অসীম পাপ্তি নিশ্চিতে রমজানের রোজা পালন এবং রোজায় বর্জনীয় খারাপ-গর্হিত কাজগুলো থেকে দূরে থাকা অবশ্য কর্তব্য।

লেখক : বার্তা সম্পাদক- পিএনএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন