হজ পালন সহজ করতে সরকার প্রশিক্ষণের উপর গুরুত্ব দিচ্ছে

  


পিএনএস ডেস্ক: ধর্ম সচিব মো. আনিছুর রহমান বলেছেন, হজযাত্রীরা সঠিকভাবে হজের প্রশিক্ষণ গ্রহণ করতে পারলে হজ পালন অনেক সহজ হয়ে যায়। হজযাত্রীদের হজ পালন সহজতর করার লক্ষ্যে সরকার হজ প্রশিক্ষণের উপর গুরুত্ব প্রদান করেছে। সে আলোকে সারাদেশে হজযাত্রীদের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রোববার সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের রংপুর বিভাগীয় কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হজ প্রশিক্ষণ (১ম ব্যাচ)-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্ম সচিব বলেন, বাংলাদেশের একজন হজযাত্রী সারা জীবনের সঞ্চিত অর্থ ব্যয় করে হজ পালনের জন্য সৌদি আরব গমন করে থাকেন। যথাযথভাবে হজের বিধি-বিধান, যাতায়াত, খাবার, সৌদি আরবে চলাফেরা, স্বাস্থ্য সচেতনতাসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে যথাযথভাবে অবহিত না থাকলে হজ পালনে সমস্যা দেখা দিতে পারে এবং হজ পালন ত্রুটিযুক্ত হয়ে পড়ার সম্ভাবনাও থাকে। সেজন্য দেশে থেকে নিয়ম-কানুন জেনে তা যথাযথভাবে মানলে হজ পালন অনেকটা সহজ হয়ে যায়।

ধর্ম সচিব বলেন, একজন হজযাত্রীর হজ পালনে সহায়তা করার জন্য সরকার হজ গাইডের ব্যবস্থা রেখেছে। এছাড়া সার্বিক সেবা কার্যক্রম তদারকি করার জন্য হজ প্রশাসনিক দল প্রেরণ করা হচ্ছে। এছাড়া স্বাস্থ্যসেবা প্রদানের জন্য হজ চিকিৎসক দল প্রেরণ করা হয়। সকলেরই মূল কাজ হলো হজযাত্রীদের যথাযথ সেবা প্রদান করে তাদের হজ পালনে সহযোগিতা করা।

রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীবের সভাপতিত্বে হজ প্রশিক্ষণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব আমিনুল্লাহ নূরী। আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. রবিউল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আবুল কালাম প্রমুখ।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জানান, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা রয়েছে। রাজধানীসহ দেশের ৬৪ জেলার হজযাত্রীদের হজ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। আজকের উদ্বোধনী প্রশিক্ষণ অনুষ্ঠানে চার শতাধিক হজযাত্রী অংশগ্রহণ করেন বলে তিনি জানান।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech