আন্দোলনরত শিক্ষকদের শিক্ষামন্ত্রীর আশ্বাস

  11-06-2018 03:29PM

পিএনএস ডেস্ক : শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে আন্দোলনরত শিক্ষকদের রোজার মধ্যে কষ্ট না করে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাজেটে কোনো ঘোষণা না থাকলেও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে এফসিসিআইয়ের দুটি মাইক্রোবাসের চাবি হস্তান্তর উপলক্ষে সোমবার সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাজেটে অনেক বিষয়ে কোন খাতে কোন টাকা বরাদ্দ দেওয়া হয়েছে তা উল্লেখ করা হয়নি। তবে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য আগেই অর্থমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। প্রধানমন্ত্রীও বিষয়টি জানেন। সেই হিসেবে এখন থেকেই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

তিনি বলেন, বাজেটে এমপিওভুক্তির জন্য আলাদা করে উল্লেখ না থাকলেও শিক্ষা মন্ত্রণালয়কে যে টাকা দেওয়া হয়েছে, তা থেকেও কিছুটা দেওয়া সম্ভব কিংবা থোক বরাদ্দ থেকেও অর্থ মন্ত্রণালয় দিতে পারে। বাজেটে উল্লেখ না থাকলেও এটা কোনো বাধা না, এটা সম্ভব।

এ নিয়ে আন্দোলন না করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে নাহিদ বলেন, 'এটা নিয়ে আন্দোলন করার কোনো প্রয়োজন নেই। রোজার মাসে কষ্ট না করার জন্য অনুরোধ জানাচ্ছি। আমরা ব্যবস্থা গ্রহণ করবো। অর্থমন্ত্রীও কথা দিয়েছেন, আমরা এমপিওভুক্তি করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি। এ ব্যাপারে আমরা আগে থেকেই কাজ শুরু করেছি।'

প্রসঙ্গত, আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা নিয়ে কোনো ঘোষণা না থাকায় নন-এমপিও বেসরকারি শিক্ষক-কর্মচারীরা রোববার থেকে রাজধানীতে আন্দোলন করছেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন