৬ ট্রেন ও ২৫ স্টেশনে ওয়াইফাই

  24-06-2018 07:54PM

পিএনএস : রেলওয়েতে তথ্য-প্রযুক্তির সেবা সংযুক্ত করা হয়েছে। এরইমধ্যে ১৩টি রেলওয়ে স্টেশনে ওয়াইফাই সেবা চালু করা হয়েছে। শিগগিরই এ সুবিধার আওতায় আসছে আরও ১২টি স্টেশন। সেইসঙ্গে ৬টি আন্তঃনগর ট্রেনেও সার্বক্ষণিক ওয়াইফাই সেবা চালুর সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সংসদ ভবনে রবিবার অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানায় রেলপথ মন্ত্রণালয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরী। রেলমন্ত্রী মুজিবুল হক, মুহাম্মদ মিজানুর রহমান, সিরাজুল ইসলাম মোল্লা এবং ইয়াসিন আলী অংশ নেন। মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


সংসদ সচিবালয় জানায়, বাংলাদেশ রেলওয়ের ১৩টি রেলওয়ে স্টেশনে (ঢাকা, ঢাকা বিমানবন্দর, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, রংপুর, যশোর ও খুলনা) ওয়াইফাই সবা চালু করা হয়েছে। আরও ১২টি রেলওয়ে স্টেশনে (লাকসাম, আখাউড়া, চাঁদপুর, জামালপুর, ভৈরব বাজার, ঈশ্বরদী, পার্বতীপুর, সৈয়দপুর, লালমনিরহাট, নরসিংদী, ঢাকা ক্যান্টনমেন্ট ও বনানী স্টেশন) সেবা প্রদানের নিমিত্তে চুক্তি করা হয়েছে এবং কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া বাংলাদেশ রেলওয়ের ৬টি আন্তঃনগর ট্রেনে (সোনার বাংলা, সুবর্ণ পারাবত, সুন্দরবন, একতা ও ধূমকেতু) শীততাপ নিয়ন্ত্রিত কোচসমূহে ফ্রি ওয়াইফাই সেবা প্রদানের নিমিত্ত রবি আজিয়াটা লিমিটেডের সঙ্গে বাংলাদেশ রেলওয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

কমিটি বাংলাদেশ রেলওয়ের আয় বৃদ্ধির জন্য রেলওয়ের অধীনস্থ ভূ-সম্পত্তি লিজ প্রদানের ক্ষেত্রে রেট বাড়ানোর সুপারিশ করে। একইসঙ্গে রেলওয়ের বেদখলকৃত জমি উদ্ধারের পর সীমানা প্রাচীর তৈরি করার সুপারিশ করা হয়। পাশাপাশি দুর্নীতিমুক্ত রেল প্রশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে দীর্ঘদিন ধরে যেসব কর্মকর্তা একই কর্মস্থলে চাকরি করছেন তাদের কর্মস্থল পরিবর্তনের এবং পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের পদোন্নতি দেয়ার সুপারিশ করে কমিটি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন