শহীদদের স্মরণে সারাদেশে একযোগে ৩০ লাখ বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন

  18-07-2018 01:24PM

পিএনএস ডেস্ক : মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারীদের স্মরণে সারা দেশে একযোগে ৩০ লাখ বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে একটি ছাতিম গাছের চারা রোপনের মধ্যদিয়ে মাসব্যাপী বৃক্ষ ও পরিবেশ মেলা ২০১৮’র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় গাছ লাগানোর আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, বাড়ির আঙিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগতে হবে। বনজ, ফলজ ও ভেষজ এই তিন ধরণের গাছ লাগান। তাহলে আমরা দেশে ও পরিবেশ রক্ষা করতে পারবো। পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনও বিকল্প নেই।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ আওয়ামী। আমাদের দলের পক্ষ থেকে সেই ১৯৮৩-৮৪ সাল থেকে আমরা বৃক্ষরোপণের কার্যক্রম শুরু করি এবং এ দায়িত্বটা হচ্ছে আমাদের সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের। প্রতিবছর ১ আষাঢ় থেকে কৃষক লীগের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান শুরু হয় এবং এ কাজে আমদের সব নেতাকর্মীসহ সব জনগণকে আমরা উদ্বুদ্ধ করি।

তিনি বলেন, আমাদের সরকার পরিবেশ সংরক্ষণকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। আমরা সংবিধানে পঞ্চদশ সংশোধনী এনেছি। এই সংশোধনীতে আমরা একটি নতুন ধারা সংযোজন করেছি। এই নতুন ধারা হচ্ছে সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদ।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন