শহিদুল আলমের মুক্তি দাবি জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞদের

  13-08-2018 04:43PM

পিএনএস ডেস্ক : সাংবাদিক শহিদুল আলমকে অবিলম্বে মুক্তি দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞরা। তাকে নির্যাতনের সব অভিযোগের নিরপেক্ষ ও কার্যকর তদন্তেরও আহ্বান জানিয়েছেন তারা।

একই সঙ্গে মিডিয়া কর্মীদের জন্য নিরাপদ ও উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নির্যাতনের বিরুদ্ধে রিপোর্ট করার পর গ্রেপ্তার করে ফটোসাংবাদিক শহিদুল আলমকে নির্যাতন করা হয় বলে অভিযোগ আছে। তাকে অবিলম্বে মুক্তি দিতে সরকারের কাছে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মানবাধিকার বিষয়ক যেসব বিশেষজ্ঞ তাদের মধ্যে রয়েছেন মাইকেল ফোর্সট, ডেভিড কাই এবং সিওঙ্গ-ফিল হোং।

এর মধ্যে মাইকেল ফোর্সট হলেন স্পেশাল র‌্যাপোর্টিউর অন দ্য সিচুয়েশন অব হিউম্যান রাইটস ডিফেন্ডারস। ডেভিড কাই হলেন স্পেশাল র‌্যাপোর্টিউর অন দ্য প্রোমোশন অ্যান্ড প্রটেকশন অফ দ্য রাইট টু ফ্রিডম অব অপিনিয়ন এন্ড এক্সপ্রেশন। সিওঙ্গ-ফিল হোং হলেন চেয়ার-র‌্যাপোর্টিউর অব দ্য ওয়ার্কিং গ্রুপ অন আরবিট্রারি ডিটেনশন। জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ছাত্র বিক্ষোভ নিয়ে সংবাদ মাধ্যমে শহিদুল আলমের সাক্ষাতকার প্রকাশ হওয়ার কয়েক ঘন্টার মধ্যে তাকে তার ঢাকার বাসা থেকে গ্রেপ্তার করা হয় ৫ই আগস্ট। পরের দিন তাকে আদালতে তোলা হয়। এ সময় তার ওপর নির্যাতনের চিহ্ন তিনি দেখিয়েছেন বলে রিপোর্টে বলা হয়েছে। সরকারের বিরুদ্ধে প্রচারণা ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়ার অভিযোগে তাকে রিমান্ডে নেয়া হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক ওই বিশেষজ্ঞরা আরো বলেছেন, ‘শহিদুল আলমকে গ্রেপ্তার ও তার ওপর অত্যাচার চরম উদ্বেগের বিষয় (এক্সট্রিমলি ওরিং)।

টিনেজার শিক্ষার্থী ও অন্যরা, যারা বাংলাদেশে অধিকতর সুশাসন, সংস্কার ও ন্যায়বিচার দাবি করছিল তাদেরকে দমনের একটি সাধারণ ঘটনাকে কেন্দ্র করে এটা ঘটানো হয়েছে। এই একই দাবি করছে মিডিয়ার কর্মীরা ও নাগরিক সমাজের অন্যরাও। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি শহিদুল আলমকে অবিলম্বে মুক্তি দিতে। একই সঙ্গে তাকে নির্যাতনের যেসব অভিযোগ আছে তার সবগুলোর বিষয়ে কার্যকর ও পক্ষপাতিত্বহীন তদন্ত করতে হবে। আমরা মিডিয়া কর্মীদের জন্য একটি নিরাপদ ও উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার জন্যও আহ্বান জানাচ্ছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন